ঢাকা রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১


প্রথম ফরেন সার্ভিস একাডেমি জার্নাল, ইউনিফর্ম ওয়েবসাইট ও স্মার্ট লাইব্রেরি উদ্বোধন


১৭ জুলাই ২০২৪ ২০:৩৯

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৫:৫৭

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি ০৩ জুলাই ২০২৪ খ্রি: বুধবার ফরেন সার্ভিস একাডেমিতে প্রথম ফরেন সার্ভিস একাডেমি জার্নাল, ইউনিফর্ম ওয়েবসাইট ও স্মার্ট লাইব্রেরি উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি ফরেন সার্ভিস একাডেমি জার্নাল এবং স্মার্ট লাইব্রেরি উদ্বোধনকে একটি সময়োচিত পদক্ষেপ হিসেবে প্রশংসা করেন। তিনি আশা প্রকাশ করেন যে, স্মার্ট লাইব্রেরির উদ্বোধন ফরেন সার্ভিস একাডেমির প্রশিক্ষণার্থীদের এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের জ্ঞানের পরিধি বৃদ্ধিতে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করবে।

ফরেন সার্ভিস একাডেমির রেক্টর রাষ্ট্রদূত মাশফী বিন্‌তে শাম্‌স একাডেমির চলমান উন্নয়ন কার্যক্রমের পটভূমি তুলে ধরেন। ফরেন সার্ভিস একাডেমিকে বিশ্বমানের প্রতিষ্ঠানে রূপান্তরে তার প্রত্যয় পুনর্ব্যক্ত করেন।

প্রথম ফরেন সার্ভিস একাডেমি জার্নাল প্রকাশের মাধ্যমে পেশাদার কূটনীতির সাথে একাডেমিক জগতের মেলবন্ধন আরও দৃঢ় হবে। বাংলাদেশের দ্বিপাক্ষিক, বহুপাক্ষিক সম্পর্কসহ পররাষ্ট্রনীতির গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় এতে স্থান পেয়েছে। আগামীতে এই জার্নালের কলেবর এবং গুণগত মান আরও বৃদ্ধিতে ফরেন সার্ভিস একাডেমি বদ্ধপরিকর।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ ২০৪১ রূপকল্পকে সামনে রেখে স্মার্ট লাইব্রেরির উদ্বোধন স্মার্ট বাংলাদেশের পথে ফরেন সার্ভিস একাডেমির একটি দৃপ্ত পদক্ষেপ। এই লাইব্রেরিতে অত্যাধুনিক প্রযুক্তির সম্মিলন ঘটানো হয়েছে। লাইব্রেরি থেকে বই উত্তোলন থেকে শুরু করে বই ফেরত দেয়া পর্যন্ত সকল ধাপ অটোমেশনের আওতায় আনা হয়েছে। পৃথিবীর যেকোন প্রান্ত থেকে এই লাইব্রেরির সদস্যবৃন্দ বই, জার্নাল, সংবাদপত্রসহ অন্যান্য বুদ্ধিবৃত্তিক সম্পদে প্রবেশাধিকার পাবেন।

এছাড়া জাতীয় তথ্য বাতায়নের সাথে সামঞ্জস্য রেখে ফরেন সার্ভিস একাডেমির ওয়েবসাইট আপডেট করা হয়েছে। ফরেন সার্ভিস একাডেমির তথ্য হালনাগাদকরণ এবং বিভিন্ন কার্যক্রমের সচিত্র প্রতিবেদন ওয়েবসাইটে সংযুক্ত করা হয়েছে।

অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ছাড়াও প্রাক্তন রাষ্ট্রদূত ও অন্যান্য বিশিষ্ট অতিথিবর্গ উপস্থিত ছিলেন।