ঢাকা শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম নারী সহকারী প্রক্টর সীমা


৫ ডিসেম্বর ২০১৮ ০০:২৫

আপডেট:
১০ মে ২০২৪ ১৯:২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী সহকারী প্রক্টর হয়েছেন চারুকলা অনুষদের গ্রাফিক ডিজাইন বিভাগের সহকারী অধ্যাপক ও ছাত্রলীগের সাবেক নেত্রী সীমা ইসলাম।

গতকাল সোমবার সহকারী প্রক্টর হিসেবে সীমা ইসলাম যোগ দেন বলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী এনটিভি অনলাইনকে নিশ্চিত করেছেন।

১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত কোনো নারী সহকারী প্রক্টর নিয়োগ দেওয়া হয়নি। সীমা ইসলাম হলেন ঢাবির ইতিহাসে প্রথম নারী সহকারী প্রক্টর।

সীমা ইসলাম বলেন, ‘আমার কাছে মনে হয়েছে, প্রাপ্তির থেকে দায়িত্ব অনেক বেশি। আমরা যখন ছাত্রী ছিলাম, তখন বিভিন্ন সমস্যার সম্মুখীন হতাম। পুরুষ প্রক্টরের কাছে স্বাভাবিকভাবে সব কথা বলা যেত না। এখন বিশ্ববিদ্যালয় প্রশাসন যুগান্তরকারী একটি কাজ করল। এ জন্য বিশ্ববিদ্যালয় উপাচার্যকে ধন্যবাদ জানাই। মেয়েরা কোনো সমস্যার সম্মুখীন হলে খুব স্বাভাবিকভাবে সমাধান করা যাবে। আমি খুবই আনন্দিত।’

বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাজনিত বিষয়গুলো প্রক্টর দেখে থাকেন। বিশ্ববিদ্যালয়ে একজন প্রক্টর ও নতুন নিয়োগ পাওয়া সীমা ইসলামসহ ১২ জন সহকারী প্রক্টর হলেন। প্রক্টরিয়াল বডির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা দেখাশোনা করেন প্রক্টর।

নবনিযুক্ত বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সীমা ইসলামের গ্রামের বাড়ি টাঙ্গাইল জেলায়। তিনি শিক্ষাজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও রোকেয়া হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন।