ঢাকা রবিবার, ১২ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১


৪০ তম বিসিএসের প্রিলিমিনারির আসন বিন্যাস প্রকাশ


৩০ এপ্রিল ২০১৯ ২০:১৭

আপডেট:
১২ মে ২০২৪ ০৩:৫০

৪০ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ৩ মে শুক্রবার সব বিভাগে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সোমবার বিকেলে পিএসসি এ আসন বিন্যাস তাদের ওয়েবসাইটে প্রকাশ করে। এখানে ক্লিক করে পিএসসি’র ওয়েবসাইটে গিয়ে আসন বিন্যাস দেখে নিতে পারেন।

বিজ্ঞপ্তি অনুসারে সকাল ১০ টা থেকে সকাল ১২টা পর্যন্ত ২০০ নম্বরের এই পরীক্ষা হবে। পরীক্ষার্থীদের সকাল ৮ টা ৩০ থেকে ৯টা ২৫ এর মধ্যে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষার হলে ক্যালকুলেটর ও ঘড়ি নিষিদ্ধ করা হয়েছে। পরীক্ষার হলে হলে সময় দেখার জন্য ঘড়ি থাকবে। এছাড়া, মানিব্যাগ, মোবাইল, ক্রেডিট কার্ডসহ সব প্রকার ইলেকট্রনিকস ডিভাইস নিষিদ্ধ করা হয়েছে। এসব পাওয়া গেলে প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে বলে জানায় পিএসসি।

৪০তম বিসিএসে আবেদন করেছেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। এ পর্যন্ত পিএসসিতে এত বিপুল পরীক্ষার্থী আবেদনের রেকর্ড তৈরি হয়েছে। গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। আবেদন গ্রহণ শুরু হয় ৩০ সেপ্টেম্বর থেকে।

এই বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়ার কথা।