ঢাকা শনিবার, ১১ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১


'তারুণ্যের আইকন' সম্মাননা পেলেন জবির সুহেল!


২৯ এপ্রিল ২০১৯ ০৩:২৩

আপডেট:
১১ মে ২০২৪ ২৩:৫৪


'তারুণ্যের আইকন' সম্মাননা পেলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কোটা আন্দোলনের প্রধান সমন্বয়ক ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কেন্দ্রীয় কমিটির অন্যতম নেতা ইংরেজি বিভাগের এ পি এম সুহেল।

গত ২৭এপ্রিল,২০১৯ স্বেচ্ছায় রক্তদান সংগঠন 'আমরা রক্তসন্ধানী' এর ১ম বর্ষপূর্তিতে এ সম্মাননা জানানো হয়।
তারুণ্যের আইকনের পাশাপাশি এ পি এম সুহেলের মা জমিলা বেগমকে 'রত্নগর্ভা' সম্মাননা ও নগদ চেক প্রদান করা হয়৷

এ পি এম সুহেলের গ্রামের বাড়ি পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলার বড়সিঙ্গিয়া গ্রামের পিএম পাড়ায়৷
তিন ভাইয়ের মধ্যে সে দ্বিতীয়।ছাত্র আন্দোলনে রাজপথ কাঁপানো এই ছাত্রনেতা দুইবার আটক হন। প্রথম বার মেডিকেলে ফাঁসকৃত প্রশ্নে নেওয়া পরীক্ষা বাতিলের সংগঠক হিসেবে ২০১৫ সালে এবং সর্বশেষ কোটা সংস্কার আন্দোলনে ১ম পর্যায়ে নেতৃত্ব দেবার কারণে ৪২দিন কারাবরণ করেন। কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্ব দেবার জন্য ক্যাম্পাসে সন্ত্রাসীরা তার ঠোঁট কেটে দেয় এবং বেদম প্রহারও করে।

এছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের টিএসসি উদ্ধার করতে গেলে তাকে চাপাতি নিয়ে কোপাতে এসেছিল সন্ত্রাসীরা। সাধারণ শিক্ষার্থীদের পক্ষে বিভিন্ন আন্দোলনে নেতৃত্ব দেয়ার কারণে তাকে শিকার হতে হয়েছে বিভিন্ন গুজবেরও৷ বাংলাদেশ ব্যাংকে টাকা হ্যাকিং হয়ে যাওয়ার পর সর্বপ্রথম একাই প্রেসক্লাবে দাঁড়িয়ে প্রতিবাদ জানিয়েছিলেন তিনি।

পুরস্কার সম্পর্কে অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, "খুব সাধারণ পরিবারে জন্ম আমার৷ আর সাধারণেরাই বাংলাদেশে সবচেয়ে বেশি বৈষম্যের স্বীকার। সাধারণের স্বার্থে কাজ করেছি,আর সেটার মূল্যায়ন হিসেবে আজকের এই সম্মাননা। যতদিন বেঁচে আছি, সাধারণদের যেকোন উপকারে কাজ করব।"