ঢাকা বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


প্রথমবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় নিজেদের মধ্য থেকে উপাচার্য পেল


১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৬

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২২:০০

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের (অবসরপ্রাপ্ত)প্রফেসর ড. মো. রেজাউল করিম। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে প্রথম ও বিশ্ববিদ্যালয়ের সপ্তম ভিসি।

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ সচিব মো. শাহীনুর ইসলামের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্টপতি ও চ্যান্সেলরের অনুমতিক্রমে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন, ২০০৫ এর ১০( ১) ধারা অনুযায়ী প্রফেসর (অবসরপ্রাপ্ত) ড. মো. রেজাউল করিম, সমাজকর্ম বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়-কে উক্ত বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর নিয়োগ করা হলো।

২০০৮ সালে তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করেন এবং সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ও সামজিক বিজ্ঞান অনুষদের ডিন হিসেবে কর্মরত ছিলেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর বিশ্ববিদ্যালয়ের সকল আইন-কানুন, রুলস রেগুলেশন তৈরিতে যে কয়জন শিক্ষক তাদের মেধা ও বিচক্ষণতার পরিচয় দিয়ে বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ করেছিলেন তাদের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ প্রফেসর ড. রেজাউল করিম। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে প্রথম ও বিশ্ববিদ্যালয়ের সপ্তম ভিসি।

অধ্যাপক ড. রেজাউল করিম ১৯৮৬ থেকে ২০০৫ সাল পর্যন্ত বিভিন্ন সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন হিসেবে নিযুক্ত ছিলেন। পরে তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন হিসেবেও কাজ করেছেন।

সরকার পতনের পর টানা একমাস যাবৎ বিশ্ববিদ্যালয় থেকেই ভিসি নিয়োগের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের একদফা দাবী মেনে নিয়ে বিশ্ববিদ্যালয় থেকেই ভিসি নিয়োগ দিয়েছে কর্তৃপক্ষ।