ঢাকা বুধবার, ১লা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


অসহায় মানুষের স্বপ্ন পূরণে জেসিআই ঢাকা ইয়াং


৩ অক্টোবর ২০২১ ২১:৪৮

আপডেট:
১ মে ২০২৪ ০৩:৪৭

সবপ্নপূরন জেসিআই ঢাকা ইয়াং -এর একটি যাকাত ভিত্তিক প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে দারিদ্র সীমার নিচে বসবাসরত কিছু পরিবারকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার উদ্যোগ হাতে নিয়েছে তরুণদের সংগঠন জেসিআই ঢাকা ইয়াং। জুলাই মাসে ঢাকার কার্জন হলে দৃষ্টি প্রতিবন্ধী একজনকে ভ্যান দিয়ে এই কার্যক্রম শুরু করা হয় এবং ১ম অক্টোবর রূপগঞ্জ -এ একটি অনারম্বপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে সুবিধা বঞ্চিত ৮ জনের হাতে ভ্যান তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে এলাকার একজন বিশিষ্ট মাওলানা যাকাত আর দান সম্পর্কে বিশেষ আলোচনা করেন। যাকাত থেকে প্রাপ্ত অর্থ দিয়ে সমাজের অসহায় দুস্থ, গরিব পরিবারকে আয়ের উৎস তৈরী করে দিয়ে স্বাবলম্বী করার এই প্রচেষ্টা সামনের বছরগুলোতে এই ধরনের কার্যক্রম তারা অব্যাহত রাখবে এবং দেশ জুড়ে পরিচালনা করবে জেসিআই ঢাকা ইয়াং।

সবাই দুস্থদের এইভাবে স্বাবলম্বী করতে এমনভাবে এগিয়ে আসলে সমাজে অনেক সমস্যা সমাধান হবে বলে মনে করেন তারা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ঢাকা ইয়াং -এর লোকাল প্রেসিডেন্ট নাজমুল হোসেন সবুজ,এই প্রজেক্টের মূল সমন্বয়ক ছিলেন লোকাল ভিপি এস.এম.মুক্তাদিরুল হক আর তার সহযোগী সদস্য জান্নাতন নাইমা। আরও উপস্থিত ছিলেন পাস্ট প্রেসিডেন্ট সহ ইয়াং এর বোর্ড ও সাধারণ সদস্যবৃন্দ ।

তরুনদের এই উদ্যোগকে সমাজের বিভিন্ন সব মহল থেকে সাধুবাদ জানানো হচ্ছে। উল্লেখ্য, জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) ১৮ থেকে ৪০ বছর বয়সী উদ্যমী তরুণদের একটি সংগঠন। বাংলাদেশে বর্তমানে জেসিআই -এর ১৮ লোকাল চ্যাপ্টার কাজ করছে।