ঢাকা বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


সংশ্লিষ্ট প্রকল্পের প্রকৌশলী ফজলুর রহমানের মুঠোফোনে যোগাযোগ করা হলে সাংবাদিক পরিচয় পেয়ে তিনি কল কেটে দেন

নির্মাণাধীন সেতু ভেঙে পড়ল খালে


২৮ জুন ২০২১ ১০:৩৭

আপডেট:
২ মে ২০২৪ ০৭:০৪

পটুয়াখালীর কুয়াকাটা-মিশ্রীপাড়া সড়কের দোখাসীপাড়া খালের ওপর নির্মাণাধীন একটি সেতু ভেঙে গেছে। গতকাল রবিবার ভোর ৫টার দিকে গার্ডার ভেঙে বিকট শব্দে সেতুটি খালে পড়ে যায়।

এতে কেউ হতাহত না হলেও ঘটনার পরপরই সেতুটির নির্মাণশ্রমিকরা পালিয়ে যান। স্থানীয়রা সেতুটি নির্মাণে নি¤œমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ করেছেন।

কুয়াকাটা পৌরসভা সূত্রে জানা যায়, কুয়াকাটা অবকাঠামো উন্নয়ন প্রকল্পের অধীনে পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের দোখাসীপাড়া খালের ওপর গত বছর ২৬ জুন সেতুটি নির্মাণের কার্যাদেশ পায় ঠিকাদারি প্রতিষ্ঠান দ্বীপ এন্টারপ্রাইজ।

কংক্রিট ঢালাইয়ে ২০ মিটার দৈর্ঘ্য ও ৯ দশমিক ৭ মিটার প্রস্থের সেতুটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২ কোটি ২৬ লাখ ১৫ হাজার ৮৮৩ টাকা। জিওবির অর্থায়নে সেতুর নির্মাণকাজ চলছে।

স্থানীয়দের অভিযোগ, শুরু থেকেই নি¤œমানের নির্মাণসামগ্রী দিয়ে কাজ করা হচ্ছে। প্রকৌশলী ও পৌর মেয়রের কাছে অভিযোগ দিলেও কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

এ বিষয়ে কুয়াকাটা পৌরসভার সহকারী প্রকৌশলী মিজানুজ্জামান বলেন, ‘আমি এখানে নতুন যোগ দিয়েছি। সেতুর বিষয়ে কিছুই জানি না। তদন্ত ছাড়া সেতুটি ভেঙে পড়ার কারণ বলা ঠিক হবে না।’

সংশ্লিষ্ট প্রকল্পের প্রকৌশলী ফজলুর রহমানের মুঠোফোনে যোগাযোগ করা হলে সাংবাদিক পরিচয় পেয়ে তিনি কল কেটে দেন। পরে যোগাযোগ করা হলে এটি বন্ধ পাওয়া যায়। তবে নাম প্রকাশে অনিচ্ছুক ঠিকাদারি প্রতিষ্ঠানের এক কর্মকর্তার দাবি, গার্ডার বসানোর সময় হাইড্রোলিক জ্যাক বিকল হয়ে যাওয়ায় এ দুর্ঘটনা ঘটেছে।

কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার বলেন, ‘সেতুটি কেন ভেঙে পড়েছে তা প্রকল্পের প্রকৌশলী ভালো বলতে পারবেন। সংশ্লিষ্ট ঠিকাদারের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।’