ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


তৃতীয় টেস্ট বাতিল, বাংলাদেশ দলের নিরাপত্তা জোরদার


১৫ মার্চ ২০১৯ ২১:৫০

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ১২:৫৩

ঢাকা: ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালের মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের তৃতীয় ও শেষ টেস্ট ম্যাচটি বাতিল করা হয়েছে। একইসঙ্গে বাংলাদেশ ক্রিকেট দলের টিম যে হোটেলে রয়েছে, সেই হোটেলের নিরাপত্তাও জোরদার করা হয়েছে। শনিবার (১৬ মার্চ) সিরিজের তৃতীয় এই ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

বাংলাদেশে জাতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু শুক্রবার (১৫ মার্চ) সকালে সারাবাংলাকে এ তথ্য দিয়েছেন।

নান্নু বলেন, ‘এই ঘটনার পর আমরা তৃতীয় টেস্ট ম্যাচটি খেলছি না। বাতিল করেছি। ক্রিকেটাররা দেশে ফিরে আসছে।’

এর আগে, নিউজিল্যান্ডে বড় রকমের বিপদের কবল থেকে বেঁচে গেছেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। শুক্রবার তারা ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল মাঠে অনুশীলন করছিলেন। দুপুরে জুমার নামাজ আদায় করতে মাঠের পাশেই আল নূর মসজিদে গিয়েছিলেন। ওই মসজিদেই এক বন্দুকধারী সন্ত্রাসী হামলা চালায়। মুশফিক-তামিমরা অবশ্য সেখান থেকে নিরাপদে সরে আসতে সক্ষম হন।

উল্লেখ্য, স্বাগতিকদের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের ভেন্যু ক্রাইস্টচার্চে হওয়ায় এখন সেখানেই অবস্থান করছে লাল সবুজেরর দল।

বিসিবি সূত্রে জানা গেছে, লিটন দাস ও নাইম হাসান ছাড়া সবাই শেষ টেস্ট সামনে রেখে অনুশীলনে ছিলেন। অনুশীলন শেষে তারা ওই মসজিদে জুমার আদায় করতে যান। মসজিদে প্রবেশের সময় স্থানীয় একজন তাদের ঢুকতে নিষেধ করেন। বলেন, এখানে সন্ত্রাসী হামলা হয়েছে। এ কথা শোনা মাত্র ভীত-সন্ত্রস্ত হয়ে ক্রিকেটাররা টিম হোটেলে ফিরে আসেন।

এ ঘটনার পর জাতীয় ক্রিকেট দলের ওপেনার তামিম ইকবাল ও মিডল অর্ডার ব্যাটসম্যান মুশফিকুর রহিম টুইট করে জানিয়েছেন, তারা এক ভয়ংকর পরিস্থিতির মুখে পড়েছিলেন। তবে সবাই নিরাপদে আছেন।

এদিকে, এখন পর্যন্ত পাওয়া খবরে, ক্রাইস্টচার্চের মোট তিনটি মসজিদে এমন হামলা হয়েছে। তাতে ২৭ জনের প্রাণহানি হয়েছে বলে খবর দিচ্ছে স্থানীয় গণমাধ্যম। এই সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। এ পরিস্থিতিতে নিউজিল্যান্ড পুলিশ সবাইকে নিজ নিজ বাসায় নিরাপদে থাকতে নির্দেশনা দিয়েছে। দেশটির প্রধানমন্ত্রী এ দিনটিকে নিউজিল্যান্ডের ইতিহাসের অন্যতম কালো দিন হিসেবে আখ্যা দিয়েছেন।