ঢাকা রবিবার, ১২ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১


ডাকসু নির্বাচন: সন্ধ্যার শিক্ষার্থী ও অনিয়মিতরা বাতিল


৩০ জানুয়ারী ২০১৯ ০৮:৪৬

আপডেট:
১২ মে ২০২৪ ১৮:৫৭

ডাকসু নির্বাচন: সন্ধ্যার শিক্ষার্থী ও অনিয়মিতরা বাতিল

কসু নির্বাচনে স্নাতক, স্নাতকোত্তর ও এমফিল স্তরের শিক্ষার্থীরা ভোটার ও প্রার্থী হতে পারবেন।ভোটার ও প্রার্থীতা করতে পারবেন না সান্ধ্যকালীন কোর্সে অধ্যয়নরত এবং অন্যান্য শিক্ষার্থীরাও।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী সিন্ডিকেট সভা থেকে এ সিদ্ধান্ত আসে। সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী, নিয়মিত শিক্ষার্থীরা নির্বাচনে অংশ নিতে পারলেও অধীভুক্ত কলেজের শিক্ষার্থীরা ভোটার হতে পারবেন না।  এছাড়া হলেই ভোট কেন্দ্র করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। প্রার্থীতার বয়সসীমা ৩০ বছর নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে হলগুলোতে পর্যাপ্ত সিসিটিভি আছে। প্রয়োজনে আরও সিসিটিভির ব্যবস্থা করা হবে বলেও সভায় জানানো হয়।

মঙ্গলবার ১৯ সদস্য নিয়ে গঠিত সিন্ডিকেট কমিটির মোট ১৭জন সদস্য ওই সভায় উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।

এর আগে সন্ধ্যা সাড়ে ৬টার পর সিন্ডিকেট সভা শুরু হয়। সভায় ডাকসু নির্বাচন সংক্রান্ত বিভিন্ন বিষয় আলোচনা হয়। সিন্ডিকেট সদস্যরা নিজ নিজ অবস্থান থেকে তাদের পরামর্শ তুলে ধরেন।

প্রসঙ্গত, উচ্চ আদালতের এক রায়ের প্রেক্ষিতে দীর্ঘ ২৮ বছর পর ডাকসু নির্বাচনের ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নির্ধারণ করেছে নির্বাচনের তারিখও। ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ১১মার্চ এই নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে কেন্দ্র ইতোমধ্যেই ক্যাম্পাসের বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাদের সঙ্গে কয়েক দফায় আলোচনা সভা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যেসব সভার সুপারিশের আইনগত সিদ্ধান্ত আজ অনুষ্ঠিত সিন্ডিকেট সভার মাধ্যমে চূড়ান্ত হলো।