ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


লাখ টাকার দৈনিক মুনাফা ৩৯০, প্রলোভন দেখানো যুবক গ্রেপ্তার


৩১ ডিসেম্বর ২০১৯ ১২:২৫

আপডেট:
১৮ মে ২০২৪ ২০:১৮

লাখ প্রতি প্রতিদিন ৩৯০ টাকা বা বছরে ১৪২% মুনাফার দেওয়ার লোভ দেখাচ্ছিলেন সৈয়দ তুষার হোসেন (৩২)।

‘সেফ সোর্স বিড’ নামে নিজের একটি ফেসবুক পেজ ও অ্যাপের মাধ্যমে কাজটি করছিলেন কথিত এই বিনিয়োগকারী। তাকে গ্রেপ্তার করেছে সিআইডির সাইবার পুলিশ সেন্টারের অনলাইন মনিটরিং সেল।

সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) শারমিন জাহান বিষয়টি নিশ্চিত করে জানান, মিরপুরের শ্যাওড়াপাড়া এলাকা থেকে তুষারকে গ্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদে তিনি ঘটনার সাথে নিজের সংশ্লিষ্টতার কথা স্বীকার করেন।


সিআইডি সুত্রে জানা যায়, গ্রেপ্তার সৈয়দ তুষার হোসেন সেফ সোর্স বিডি নামে একটি পেজ ও অ্যাপ ব্যবহার করে প্রতিদিন অস্বাভাবিক হারে মুনাফার লোভ দেখিয়ে জনসাধারণকে কথিত বিনিয়োগে উৎসাহিত করে বিজ্ঞাপন দিয়ে আসছিলেন। বিজ্ঞাপন অনুযায়ী এক লাখ টাকা বিনিয়োগ করলে প্রতিদিন ৩০০-৩৯০ টাকা হারে, বছরে এক লাখ ৪২ হাজার ৩৫০ টাকা-অর্থাৎ ১৪২% হারে মুনাফা দেওয়ার লোভ দেখাচ্ছিলেন তুষার।

সিআইডি আরও জানায়, সাধারণ ব্যাংকিং সুদের হার বছরে শতকরা দশের কম হয়ে থাকে। এভাবে বিনিয়োগের নামে অর্থ সংগ্রহের তাদের কোনো বৈধ অনুমোদন নেই। এরূপ অনুমোদনহীন অর্থনৈতিক কার্যক্রম পরিচালনা অবৈধ। নিজস্ব প্রযুক্তি ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে সিআইডির মনিটরিং সেল ফেসবুক পেজ ও অ্যাপের এডমিনদের চিহ্নিত করেছে। এরপর সাইবার পুলিশ সেন্টারের একটি টিম অভিযান পরিচালনা করে তুষারকে গ্রেপ্তার করে।

অধিক লাভের আশায় এ ধরণের অনুমোদনহীন প্রতিষ্ঠানে বিনিয়োগ না করার জন্য জনসাধারনকে পরামর্শ দেওয়া দেওয়া হয়েছে সিআইডির সাইবার পুলিশ সেন্টারের পক্ষ থেকে।