ঢাকা বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


স্কুল শিক্ষার্থীদের দাবি আদায় করে দিল ছাত্রলীগ


১৫ নভেম্বর ২০১৮ ১৬:১৩

আপডেট:
১৫ নভেম্বর ২০১৮ ১৬:৪৭

নীলক্ষেত হাই স্কুলে এস.এস.সি পরীক্ষার্থীদের সরকার কর্তৃক নির্ধারিত ফরম ফি এর চেয়ে কয়েক গুণ বেশি টাকা নেওয়ার খবর শুনে বাংলাদেশ ছাত্রলীগের সম্মানিত সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী ভাইকে জানানোর পর গতকালই খোজ নিতে পাঠিয়েছিলেন। লম্বা সময়ের অনুসন্ধানের পর জানতে পারি অভিযোগের সত্যতা। ব্যবসায় শিক্ষা, বিজ্ঞান ও কলা এই তিন গ্রুপে সরকারের বেধে দেওয়া যথাক্রমে ১৫৬৫ টাকা, ১৪৪৫ টাকা ও ১৪৪৫ টাকা ফি এর পরিবর্তে ৭৭০০ টাকা, ৭৪০০ টাকা ও ৭৪০০ টাকা করে নিচ্ছে।

পরবর্তীতে গোলাম রাব্বানী ভাই আজ ববুধবার ছাত্রলীগের পক্ষ থেকে আরিফ শেখ ভাই, বেনজীর হোসেন নিশি আপু ও আমাকে দায়িত্ব দেয় স্কুলে গিয়ে খোজ নেওয়ার জন্য। দীর্ঘ ৪ ঘন্টার আলোচনায় উঠে আসে অপ্রয়োজনীয় খাত দেখিয়ে জোরপূর্বক টাকা আদায়ের ঘটনা। সেসময় উপস্থিত ছিল বিক্ষুব্ধ শিক্ষার্থী ও অভিভাবকরা।

আলোচনা শেষে স্কুল কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে আনীত অভি

 

যোগ সত্য বলে মেনে নেয় এবং বাক বিতন্ডা শেষে স্কুলের হেড স্যার অনৈতিকভাবে নেওয়া অতিরিক্ত ফি সকল পরিক্ষার্থীদের ফেরত দেওয়ার

সিদ্ধান্তে উপনীত হতে বাধ্য হোন।

এর পাশাপাশি স্কুলের সার্বিক সমস্যা ও অবিভাবকদের অভিযোগ নিয়েও দীর্ঘ আলোচনা হয় কর্তৃপক্ষের সাথে। সেখানে শিক্ষার্থীদের সুষ্ঠু পাঠদান না করা, শিক্ষকদের বিরুদ্ধে ছাত্রী হয়রানির অভিযোগও পাওয়া যায়।

দীর্ঘ আলোচনা শেষে স্কুল কর্তৃপক্ষ যেসকল সিদ্ধান্তগুলো নিতে বাধ্য হয়ঃ 
১. অতিরিক্ত অর্থ ফেরত দেওয়া। 
২. অভিযুক্ত দুই শিক্ষককে শোকজ করা। 
৩. স্কুলে ছাত্রীদের নিরাপত্তার জন্য শ্লীলতাহানি রোধে শিক্ষক, অভিভাবক ও ছাত্রীদের সমন্বয়ে কমিটি গঠন।
৪. অতিরিক্ত ফি না নিয়েও বিশেষ ক্লাস ও মডেল টেস্ট নেওয়া নিশ্চিত করা।

আগামীকাল বাংলাদেশ ছাত্রলীগের সম্মানিত সাধারণ সম্পাদক Golam Rabbani ভাইয়ের উপস্থিতিতে স্কুল কর্তৃপক্ষ অতিরিক্ত সকল অর্থ অভিভাবকদের হাতে তুলে দিবেন।

এভাবেই সাধারণ শিক্ষার্থীদের যেকোন যৌক্তিক ও নৈতিক দাবির পক্ষে কাজ করছে বাংলাদেশ ছাত্রলীগ। শিক্ষার্থীদের অধিকার আদায়ে সোচ্চার থাকবে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিটি নেতাকর্মীর কন্ঠস্বর।

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু ।

ভিডিও https://m.facebook.com/story.php?story_fbid=1768951956561445&id=100003399729510

লেখক: মাহমুদ আব্দুল্লাহ বিন মুন্সি