ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


প্রশ্ন ফাঁসের প্রতিবাদে ঢাবিতে বিক্ষোভ চলছে


১৮ অক্টোবর ২০১৮ ১৯:০০

আপডেট:
১৮ অক্টোবর ২০১৮ ১৯:০২

বিক্ষোভ সমাবেশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে অনুষ্ঠিত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় গ্রহণের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ চলছে। 

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে এই আন্দোলন হচ্ছে। 

এর আগে আমরণ অনশনরত আইন বিভাগের শিক্ষার্থী আখতার হোসেনের সাথে সংহতি প্রকাশ করে মানববন্ধন করছেন নিজ বিভাগর শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় আইন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী এই মানববন্ধনে অংশ নেন। এদিকে সকাল সাড়ে ১০টায় অনশনরত শিক্ষার্থীকে দেখতে আসেন আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল।

এসময় আসিফ নজরুল বলেন, ‘প্রশ্নফাঁস হওয়ার প্রতিবাদে একটা ছেলে বসে আছে, আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কতটা অসংবেদনশীল হয়ে গেছি যে তাকে দেখতে পর্যন্ত কেউ আসেনি, এর চেয়ে দূর্ভাগ্যজনক আর কি হতে পারে।

মানববন্ধনে অংশ নেয়া আইন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সাব্বির হোসাইন সিফাত বলেন, আমরা আমাদের বন্ধু আখতারের পাশে দাঁড়িয়েছি। তার চার ধফা দাবির বাস্তবায়ন চাই। দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মশিউর রহমান বলেন, এর আগে যারা জালিয়াতি করে ভর্তি হয়েছে তাদের সাথে আমরা ক্লাস করবো না। ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিল করা না হলে আমরা ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি ঘোষণা করতে পারি।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এদিকে অনশনকারী শিক্ষার্থী আখতার হোসেন প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদে প্রশাসনের নিকট চারটি দাবি জানিয়েছেন। তার দাবিগুলো হলো, 'ঘ' ইউনিটের পরীক্ষা বাতিল, পুনরায় পরীক্ষা নেয়া, জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও বিগত বছরে যারা জালিয়াতি করে ভর্তি হয়েছে তাদের চিহ্নিত করে বহিষ্কার করা।