ঢাকা বুধবার, ৫ই অক্টোবর ২০২২, ২১শে আশ্বিন ১৪২৯


এগুলো খেলে বাড়বে রোগপ্রতিরোধ ক্ষমতা


৬ মার্চ ২০২০ ০৭:০৭

আপডেট:
৫ অক্টোবর ২০২২ ১৫:৫৬

 

বিভিন্ন রোগ-জীবাণু থেকে শরীরকে দূরে রাখতে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো খুবই জরুরি। ঘরোয়া কিছু উপাদানেই রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায়। যা সহজেই আপনি অনুসরণ করতে পারেন।

আমলকী: পুষ্টিগুণে ভরপুর আমলকী খেলে রোগপ্রতিরোধ ক্ষমতা দ্রুত বৃদ্ধি পায়।



আধা চা চামচ আমলকী গুঁড়া এক কোয়া রসুন কুচির সঙ্গে মিশিয়ে খালি পেটে খান। কয়েক দিনেই উপকার পাবেন।
নিম পাতা: প্রাচীনকাল থেকেই উপমহাদেশের মানুষ খালি পেটে নিম পাতা খেয়ে আসছেন। এতে রক্ত পরিষ্কার হয় বলে মানুষের বিশ্বাস। এতে অ্যান্টিভাইরাস ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে, যা দেহে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

মসলা চা: কিছু তুলসী পাতা, এক টুকরো আদা এবং এক চিমটি গোল মরিচ দিয়ে গরম চা তৈরি করতে পারেন। এই উপাদানগুলো ব্যাকটেরিয়াজনিত অসুখ সারাতে বেশ কার্যকর এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কমলার জুসে মরিচ: এক গ্লাস কমলার জুসে এক চিমটি মরিচ গুঁড়া মিশিয়ে প্রতিদিন পান করুন। এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি এর ভালো উৎস।

প্রাকৃতিকভাবেই এটি আপনার রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করবে।
আদা ও তুলসী: টাটকা আদার জুস নিন। এতে কয়েকটি তুলসী পাতা চটকে নিন। এক চা চামচ মধুও মেশাতে পারেন। প্রতিদিন সকালে খেলে কাশি থেকে মুক্তি দেবে এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে।

হলুদ ও দুধ: দুধ আর হলুদের মিশ্রণ সব সময়ই স্বাস্থ্যের জন্য উপকারী। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। প্রতিদিন ঘুমাতে যাওয়ার ৩০ মিনিট আগে গরম দুধের সঙ্গে এক চিমটি হলুদ গুঁড়া মিশিয়ে পান করুন। সিজনাল ফ্লু থেকে মুক্তি মিলবে।