ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


ভাষা সৈনিক কয়েসর দায়িত্ব নিলেন এমপি মোজাফফর


২৪ ফেব্রুয়ারি ২০২২ ১২:০৯

আপডেট:
২৫ ফেব্রুয়ারি ২০২২ ০৩:০৬

ভাষা সৈনিক কয়েস উদ্দিনের আজীবনের জন্য দায়িত্ব নিলেন জামালপুর -৫ সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মো. মোজাফফর হোসেন। জামালপুরে অমর একুশে ২০২২ সংবর্ধনা আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এই দায়িত্ব নেন।
বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মো. মোজাফফর হোসেন প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, যতদিন ভাষা সৈনিক কয়েস উদ্দিন বাঁচবেন, ততদিন তার ভরণপোষণের ব্যয়ভার এবং যা লাগবে আমি সব ধরণের খরচ বহন করব,ইনশাল্লাহ!

তিনি এসময় আরো বলেন, ১৯৫২ সালের ফেব্রুয়ারি মাস ৷ উত্তাল ঢাকা, রাষ্ট্রভাষা বাংলার দাবিতে আন্দোলন, মিছিল৷ পুলিশ গুলি চালালো, কিন্তু পিছু হটেনি ভাষা সৈনিকরা৷ বরং এগিয়ে গিয়েছে, রক্ত দিয়েছে, রক্ষা করেছে মাতৃভাষা বাংলাকে৷ তাই এরকম একজন ভাষা সৈনিকে পাশে থাকতে পেরে গর্ববোধ করছি।

এসময় তিনি, মুক্তিযোদ্ধাদের মত মহান ভাষা আন্দোলনের ‘ভাষা সৈনিক’ হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি ও মর্যাদা দাবি করেছেন । রাষ্ট্রীয় স্বীকৃতির পাশাপাশি এই ভাষা সৈনিকদের জন্য সরকারের কাছে ভাতা চালুরও দাবি জানান।

একই সঙ্গে সারা বছর শহীদ মিনারের পবিত্রতা রক্ষাসহ ভাষা আন্দোলনের ঐতিহাসিক স্থানগুলো যথাযথভাবে সংরক্ষণের জন্যও সরকারের প্রতি আহ্বান জানান।

সম্মাননা অনুষ্ঠানে তিনি বলেন, মায়ের ভাষার অধিকার এবং সম্মান রক্ষায় ভাষা আন্দোলন করেছে তারা । এজন্য ভাষা আন্দোলনের ইতিহাস এবং ভাষা শহীদদের অবদানকে তুলে ধরতেই তাদের স্বীকৃতি প্রয়োজন।