ঢাকা সোমবার, ১৩ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১


শিক্ষার্থীদের সমস্যা জানতে চায় ঢাবি ছাত্রলীগ


২৩ নভেম্বর ২০১৮ ১০:১৮

আপডেট:
১৩ মে ২০২৪ ১৭:২৬

শিক্ষার্থীদের সমস্যা জানতে চায় ঢাবি ছাত্রলীগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের সব ধরনের সমস্যার কথা জানতে ও তার সমাধানের উপায় খুঁজতে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হলে শিক্ষার্থী সংলাপ ও নির্বাচনী কর্মীসভা করে যাচ্ছে ছাত্রলীগের ঢাবি শাখা।

মঙ্গলবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে এ কর্মসূচির শুরু হয়। আগামী ৩ ডিসেম্বর সমাজ কল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের আয়োজনের মাধ্যমে এর সমাপ্তি হবে।

এর ধারাবাহিকতায় বৃহস্পতিবার বিকেলে কর্মসূচির আয়োজন করে জগন্নাথ হল শাখা ছাত্রলীগ।

“বঙ্গবন্ধু কন্যার ছুটে চলাই তরুণ প্রাণের ইশতেহার ৩০ ডিসেম্বর আসছে ম্যান্ডেট, নৌকার গণজোয়ার” স্লোগানকে সামনে রেখে আজকের কর্মসূচিতে উক্ত হলের শিক্ষার্থীরা তাদের সমস্যার কথা তুলে ধরেন ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের কাছে। পাশাপাশি আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তাদের প্রত্যাশার কথাও জানান সাধারণ শিক্ষার্থীরা।

জাতীয় সংগীত পরিবেশন ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ৫২’ র ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে শিক্ষার্থী সংলাপ শুরু হয়।

এসময় উন্মুক্ত প্রশ্নের মধ্য দিয়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ও হলের নানা অসংগতি এবং সমস্যার কথা তুলে ধরেন। সমস্যাগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল- আবাসন সংকট, ক্যাম্পাসে মশার উপদ্রপ, ক্যাম্পাসে বহিরাগত গণপরিবহনের অবাধ চলাচল, হলের পরিষ্কার ওয়াশরুম, নোংরা ফ্লোর, চাকরিজীবীদের এখনও হলে থাকা, মাত্রতিরিক্ত রিক্সা ভাড়া ইত্যাদি।



Advertisement

শিক্ষার্থীদের প্রশ্নের জবাবে ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বলেন, ‘আমরা সাধারণ শিক্ষার্থীদের জন্য যেকোন অবস্থায় নামতে রাজি আছি। মশা নির্মূলে প্রয়োজনে আমরা নিজেরাও কাজ করব। ক্যাম্পাসে বহিরাগত গণপরিবহন চলাচল রুখতে আমরা ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে কথা বলেছি। আমরা তাদের বলেছি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে শুধু বিশ্ববিদ্যালয়ের স্টিকার সম্বলিত গাড়ি এবং ঢাকা মেডিকেলগামী যানবাহন চলবে। প্রশাসন যদি এটা নিয়ন্ত্রণ করতে না পারে তাহলে আমরা সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে আন্দোলন গড়ে তুলব।

আসন জাতীয় নির্বাচনে নৌকা প্রতীককে পুনরায় বিজয়ী করার আহ্বান জানিয়ে তিনি বলেন, আওয়ামী লীগ সরকার পরপর দুইবার ক্ষমতায় ছিল। প্রথমবার ভালো করেছে, এজন্যই দ্বিতীয়বার আবার ক্ষমতায় এসেছে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি দেশকে এগিয়ে নিতে আবারও শেখ হাসিনাই ক্ষমতায় আসবেন। সচেতন শিক্ষার্থীর জায়গা থেকে আমাদের সকলের নিজ নিজ এলাকায় সরকারের উন্নয়নমূলক কাজের প্রচারণা করতে হবে। সকল ধরনের ষড়যন্ত্র রুখে দিতে একযোগে কাজ করে যেতে হবে ছাত্রলীগের নেতা কর্মীদের।

ছাত্রলীগের পক্ষ থেকে অসহায়, দরিদ্র, মেধাবী শিক্ষার্থীদের জন্য মেধাবৃত্তির ব্যবস্থা করার কথা জানিয়ে সনজিত বলেন, ঢাবি ছাত্রলীগের পক্ষ থেকে শিক্ষার্থীদের সহযোগিতার জন্য আমরা অতি দ্রুত একটি ফান্ড গঠন করব। শিক্ষার্থীদের সকল সমস্যা সমাধানে কাজ করবে ছাত্রলীগ।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, আমি বিশ্বাস করি শেখ হাসিনা যদি পুনরায় নির্বাচিত হন তাহলে আগামী ৫ বছরের মধ্যে ঢাবিতে কোন আবাসিক সমস্যা থাকবে না। ইতোমধ্যেই অনেক হলে বর্ধিত ভবন নির্মাণের প্রস্তুতি নেওয়া হচ্ছে। তাই আমাদের প্রয়োজনেই শেখ হাসিনাকে হ্যাটট্রিক প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করা উচিত।

সাদ্দাম আরও বলেন, ছাত্রলীগ যেন বিতর্কিত না হয় এর দায়িত্ব ছাত্রলীগের প্রত্যেকটি কর্মীর। বর্তমান ছাত্রলীগ ইতিবাচক কাজের ব্র্যান্ড অ্যাম্বসেডর হিসেবে কাজ করবে।

কর্মসূচির শেষদিকে উপস্থিত হন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন। তিনি বলেন, সমস্যা সমাধানে আমাদের নিজেদেরই কাজ করে যেতে হবে। সকল শিক্ষার্থীকে নিজ নিজ অবস্থানে আরও বেশি সতর্ক থাকতে হবে।