ঢাকা শনিবার, ১১ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১


‘নুর আমার ছোট ভাই: ছাত্রলীগ সভাপতি


১৩ মার্চ ২০১৯ ১০:৩১

আপডেট:
১১ মে ২০২৪ ০২:৪৭

‘নুর আমার ছোট ভাই: ছাত্রলীগ সভাপতি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ভিপি পদে জয়ী নুরুল হক নুরকে শুভেচ্ছা জানিয়েছেন ছাত্রলীগের সভাপতি ও ভিপি পদে প্রতিদ্বন্দ্বিতাকারী রেজওয়ানুল হক চৌধুরী শোভন।

মঙ্গলবার (১২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনের সামনে অবস্থানরত ছাত্রলীগ নেতাদের উদ্দেশে শোভন প্রথমে নুরকে ভিপি পদে মেনে নেওয়ার আহ্বান জানান।

এরপর মঙ্গলবার (১২ মার্চ) বিকালে ছাত্রলীগ সভাপতি অনুসারীদের নিয়ে টিএসসিতে যান। সেখানে তিনি নুরের সঙ্গে কোলাকুলির পর বলেন, ‘২৮ বছরে পর আমাদের ডাকসু নির্বাচন হয়েছে।

আমরা চাই না এ নিয়ে আমাদের ক্যাম্পাসে কোনও সমস্যা সৃষ্টি হোক। আমরা চাই প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে সুষ্ঠু পরিবেশ বজায় থাকুক। আমরা শিক্ষাবান্ধব বিশ্ববিদ্যালয় গড়তে একসঙ্গে কাজ করতে চাই।’

নুরকে ছোট ভাই উল্লেখ করে শোভন আরও বলেন, ‘নুর আমার ছোট ভাই। সে আমার ছোট ভাই, বন্ধু। সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভোটে নির্বাচিত হয়েছে।

তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে এই ফল মেনে নিতে হবে। আমি এই নির্বাচনের ফল সবাইকে মেনে নেওয়ার আহ্বান জানাই। আমি বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে তাকে আন্তরিক ধন্যবাদ জানাই। আমি তাকে সর্বাত্মক সহযোগিতা করবো।

নুরুল হক যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিপি হিসেবে নির্বাচিত হয়েছে, তাকে ভিপি হিসেবে সবাইকে সর্বাত্মক সহযোগিতা করার আহ্বান জানাই। আমরা ভাই ভাই, সবকিছু যাতে সুষ্ঠুভাবে পরিচালিত হয়ে সেই আহ্বান আমি জানাবো সবাইকে।’ এ সময় নুরকে সর্বাত্মক সহযোগিতা করার অঙ্গীকার করেন তিনি।


এর জবাবে ভিপি নুর বলেন, ‘শোভন ভাই আমার হলের বড় ভাই। আমার কাছে ভালো লেগেছে তিনি আমাকে শুভেচ্ছা জানাতে এসেছেন। আমরা একই পদে নির্বাচন করেছি।

আমি বিজয়ী হয়েছি। তিনি আমাকে শুভেচ্ছা জানিয়েছেন। এটা খুবই ভালো লেগেছে।’ নুর আরও বলেন, ‘ঢাবি দেশের বাতিঘর। সবাই এখানে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবো।

শিক্ষাবান্ধব ক্যাম্পাস হিসেবে ঢাবিকে গড়ে তুলবো। সেই সহযোগিতা আমি সবার কাছে প্রত্যাশা করি।’
তিনি এ সময় আরও বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে ও অনেকেই নির্বাচন নিয়ে অনিয়মের অভিযোগ করেছেন। ছাত্রলীগ সাধারণ সম্পাদকসহ বিভিন্ন ছাত্রসংগঠন ও প্যানেল অনিয়মের অভিযোগ তুলে পুনর্নির্বাচনের দাবি তুলেছে। আমরাও এ দাবি জানাই।’


পরে ছাত্রলীগ সভাপতি শোভন দায়িত্বশীল পদে থেকে ভিপি নুর আরও দায়িত্বশীল আচরণ করবেন এবং তাকে সবাই সহযোগিতা করবেন এমন আশাবাদ ব্যক্ত করে প্রতিটি শিক্ষার্থীকে ক্লাস-পরীক্ষাসহ অন্য একাডেমিক কার্যক্রমে অংশ নেওয়ার আহ্বান জানান।


উল্লেখ্য, গতকাল সোমবার (১১ মার্চ) দীর্ঘ ২৮ বছর ১০ মাস পর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচন নিয়ে প্রতিদ্বন্দ্বী দলগুলোর দিনভর অভিযোগ-পাল্টা অভিযোগ ও বেশ কিছু ছাত্র সংগঠন, প্যানেল ও স্বতন্ত্র প্রার্থীর ভোট বর্জনের ঘোষণার পর রাতে ফল ঘোষণা হলে ১৮টি হল সংসদের ১২টিতে ভিপি ও ১৪টিতে জিএস পদে ছাত্রলীগ এবং ৬টিতে স্বতন্ত্ররা ভিপি পদে ও ৪টিতে জিএস পদে জয়লাভ করে।

এরপর গভীর রাতে ডাকসু নির্বাচনের ফল ঘোষণা হলে সিংহভাগ পদে ছাত্রলীগ জয়ী হলেও ভিপি পদে কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর জয়লাভ করেন। এর প্রতিবাদে আজ ছাত্রলীগ নুরুল হকের পদে পুনঃভোট দাবি করে ভিসির বাসার সামনে অবস্থান ধর্মঘট এবং দুপুর ২টার দিকে নুরসহ তার সহকর্মীদের ওপর ধাওয়া করে। অন্যদিকে, ছাত্রদল ও বাম দলগুলো এই নির্বাচনকে প্রত্যাখ্যান করে আজ ক্যাম্পাসে মিছিল সমাবেশ করেছে। তবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান জানিয়েছেন, কোনও অবস্থাতেই নতুন করে নির্বাচন সম্ভব নয়।

আইন তা সমর্থন করে না। এরপর ছাত্রলীগ সভাপতি ও ভিপি পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রেজওয়ানুল হক শোভনের এই উদ্যোগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চলমান অচলাবস্থা প্রশমনে ভূমিকা রাখবে।

ডাকসু নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) পদে কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর পেয়েছেন ১১ হাজার ৬২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন পান ৯ হাজার ১২৯ ভোট।