ঢাকা সোমবার, ১৩ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১


ডিসেম্বরেই জাতীয় নির্বাচন: ইসি সচিব


২৫ অক্টোবর ২০১৮ ২২:৫৭

আপডেট:
১৩ মে ২০২৪ ২৩:২৩

এ বছরের ডিসেম্বরের মধ্যেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

ইসি সচিব বলেন, আশা করছি, ডিসেম্বরের মধ্যেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ডিসেম্বরের মধ্যেই নির্বাচন করতে চাই। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে এসেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

ডিসেম্বরের কোন সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে— সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, কোন সপ্তাহে হবে, সেটা এখনও বলতে পারছি না। তবে ডিসেম্বরের মধ্যেই নির্বাচন হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল কবে ঘোষণা করা হবে— এ প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ বলেন, রাষ্ট্রপতি আমাদের সঙ্গে সাক্ষাতের জন্য ১ তারিখ সময় দিয়েছেন। প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে নির্বাচন কমিশন রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবে। এরপর বৈঠকে বসবে কমিশন। পরে তফসিল ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। একজন নির্বাচন কমিশনার (মাহবুব তালুকদার) দেশের বাইরে আছেন। উনি দেশে ফিরলে সবাই বসে সিদ্ধান্ত নেবেন।

জাতির উদ্দেশে ভাষণ দিয়েই প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা তফসিল ঘোষণা করবেন বলে জানান তিনি।

ইসি সচিব স্বীকার না করলেও এর আগে ইসির একাধিক কমিশনার এবং একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলাকে জানিয়েছেন, ৪ নভেম্বর একাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষণা করা হবে। এরই মধ্যে ওই দিন সিইসির জাতীর উদ্দেশে দেওয়া ভাষণ প্রচারের জন্য বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) মহাপরিচালকের কাছে ইসি দফতর থেকে চিঠিও পাঠানো হয়েছে।

ইসি সূত্র জানায়, আগামী ১ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে আগামী ৪ নভেম্বর ইসির কমিশন সভা অনুষ্ঠিত হচ্ছে। ওই দিনই সভা শেষে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আর ৪ নভেম্বর তফসিল ঘোষণা করা হলে ডিসেম্বর মাসের তৃতীয় সপ্তাহে, অর্থাৎ ১৮ থেকে ২০ ডিসেম্বর— এই তিন দিনের যেকোনো একদিন নির্বাচন অনুষ্ঠিত হবে।