ঢাকা শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


লেভেল প্লেয়িং ফিল্ড আছে, কমিশনের নিয়ন্ত্রণে পুলিশ: সিইসি


২৫ নভেম্বর ২০১৮ ০২:০৬

আপডেট:
৩ মে ২০২৪ ১৮:৩৭

লেভেল প্লেয়িং ফিল্ড আছে, কমিশনের নিয়ন্ত্রণে পুলিশ: সিইসি

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দলের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড রয়েছে দাবি করে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, ইসির নির্দেশ ছাড়া পুলিশ কাউকে গ্রেফতার করছে না। কমিশনের নিয়ন্ত্রণেই আছে পুলিশ।

শনিবার (২৪ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সঙ্গে বৈঠক থেকে বেরিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, পুলিশ আমাদের কথা মান্য করে। আমাদের কথার বাইরে বিনা কারণে পুলিশ কাউকে গ্রেফতার করে না, করছে না। আইন অনুযায়ী যেভাবে এগোনোর কথা সেভাবেই এগোচ্ছে। পুলিশ কমিশনের নিয়ন্ত্রণে আছে। পুলিশকে কমিশন নির্দেশনা দিয়েছে, তারা আমাদের কথা দিয়েছে সে অনুযায়ী তারা কাজ করছে। এসব বিষয়ে সরকারের কোনো নির্দেশ নেই। নির্বাচন সংক্রান্ত বিষয়ে আমাদের নির্দেশ মাঠে যায় এবং সেটাই প্রতিফলিত হয়।

তিনি বলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সভায় তাদের নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের নির্দেশনা দেয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, রোববার থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সভায় সাংবাদিকদের থাকতে দেয়া হবে।

সাংবাদিকদের প্রশ্রের জবাবে সিইসি আরও বলেন, নির্বাচন পরিচালনা করা নির্বাচন কমিশনের দায়িত্ব। এজন্য রিটার্নিং অফিসারদের জেলা-উপজেলা ও নির্বাচনী এলাকাভিক্তিক দায়িত্ব প্রদান করে থাকি। রিটার্নিং অফিসাররা আবার সহকারী রিটার্নিং অফিসার এবং প্রিসাইডিং অফিসারদের মাঠ পর্যায়ে নির্বাচন পরিচালনার দায়িত্ব দিয়ে থাকে। নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মাঠপর্যায়ে কর্মকর্তাদের সহযোগিতা করবেন।