ঢাকা রবিবার, ৫ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


ফেব্রুয়ারি থেকে নভেম্বরে ঢাবির ১০ শিক্ষার্থীর আত্মহত্যা


২৩ নভেম্বর ২০১৮ ১০:২৯

আপডেট:
৫ মে ২০২৪ ১৫:১৯

ফেব্রুয়ারি থেকে নভেম্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০ শিক্ষার্থী আত্মহত্যা করেছে। এদের বিভিন্ন ধরনের হতাশা থেকে এরকম আত্মহত্যার প্রবণতা দিন দিন বেড়েই চলছে। তবে এই ১০ জনের একজন সান্ধ্যকালীন এবং একজন ঢাবি অধিভুক্ত হোম ইকোনমিকস কলেজের শিক্ষার্থী ছিলেন।

২২ নভেম্বর ২০১৮

গাজীপুরের টঙ্গিতে নিজ বাড়িতে ফ্যানের সঙ্গে ঝুলে আজ দুপুরের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী হুজাইফা রশিদ আত্মহত্যা করেন। আত্মহত্যার কারণ সম্পর্কে হুজাইফার ফুফাতো ভাই জানান, ‘হুজাইফা অ্যাকাডেমিক পড়াশুনা নিয়ে কিছুটা হতাশ ছিল। আমরা তাকে বুঝিয়েছি। কিন্তু হঠাৎ করে আত্মহত্যা করে বসল।’

১৬ নভেম্বর ২০১৮
দুপুরে যশোরের নিজ বাড়িতে আত্মহত্যা করেন ২০১০-১১ সেশনের ইংরেজি বিভাগের সাবেক শিক্ষার্থী মেহের নিগার দানি । আত্মহত্যার কারণ এখনও নিশ্চিত হওয়া যায়নি।

১৫ নভেম্বর ২০১৮
রাতে আত্মহত্যার চেষ্টা করেন ঢাবির আরেক ছাত্র। তবে বন্ধু ও হলের অন্য শিক্ষার্থীদের তৎপরতায় সৌভাগ্যক্রমে বেঁচে যান ওই শিক্ষার্থী।

১৪ নভেম্বর ২০১৮
রাত ১০টার দিকে আত্মহত্যা করেন ঢাবি অধিভুক্ত গার্হস্থ্য অর্থনীতি কলেজের পুষ্টিবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের ছাত্রী লায়লা আঞ্জুমান ইভা। তিনি প্রেমঘটিত কারণে আত্মহত্যা করে থাকতে পারে বলে ধারণা পুলিশের।

১২ নভেম্বর ২০১৮
বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের দ্বিতীয় বর্ষের ফাহমিদা রেজা সিলভী আত্মহত্যা করেন। প্রেমঘটিত কারণে তিনি আত্মহত্যা করেন বলে ধারণা করা হয়।

১৫ অক্টোবর ২০১৮
অভাবের তাড়নায় সুইসাইড নোট লিখে জাকির হোসেন নামের ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আরেক শিক্ষার্থী নিজ ঘরে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন।

৯ সেপ্টেম্বর ২০১৮
রাজধানীর খিলগাঁও চৌধুরীপাড়ার একটি বাসায় গলায় ফাঁস দিয়ে ঢাবির মার্কেটিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী আফিয়া সারিকা আত্মহত্যা করেন।

১৫ আগস্ট ২০১৮
দেশের শিক্ষা ও রাজনৈতিক ব্যবস্থার প্রতি ক্ষোভ থেকে রাজধানীর ক্যান্টনমেন্ট এলাকায় আত্মহত্যা করেন ঢাবির সঙ্গীত বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মুশফিক মাহবুব।

৩১ মার্চ ২০১৮
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ ভবনের নয়তলার ছাদ থেকে লাফিয়ে পড়ে সন্ধ্যাকালীন কোর্সের শিক্ষার্থী তানভীর রহমান আত্মহত্যা করেন। তার সহপাঠীদের বক্তব্য, তানভীর সরকারি চাকরি না পাওয়ায় হতাশায় ভুগছিলেন।

১৪ ফেব্রুয়ারি ২০১৮
রাজধানীর হাজারীবাগের একটি মসজিদ ভবনের ছাদ থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা করেন ফিন্যান্স বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র তরুণ হোসেন। শৈশবে ‘মা’ হারানো এ ছেলেটি সহপাঠীদের ঠাট্টা এবং বিভাগের চাপ নিতে না পেরে চরম হতাশায় আত্মহত্যার পথ বেছে নেন বলে ধরণা করা হচ্ছে।