ঢাকা শনিবার, ৪ঠা মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


আসন ভাগাভাগি চূড়ান্ত হয়নি,

মহাজোটে থাকছে জাপা


১৭ নভেম্বর ২০১৮ ১৯:০৩

আপডেট:
৪ মে ২০২৪ ১৬:০১

ঢাকা: মহাজোটে থেকেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন করবে বলে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে জাতীয় পার্টি। আওয়ামী লীগ ও জাতীয় পার্টি সমঝোতার ভিত্তিতে ৩শ আসনে প্রার্থী দেবে। আওয়ামী লীগ ও জাতীয় পার্টি একই আসনে প্রার্থী দেবেনা। এমনকি আওয়ামী লীগসহ মহাজোটের কোনো বিদ্রোহী প্রার্থী নির্বাচনে অংশ নিলে তারা তাৎক্ষণিকভাবে দল থেকে বহিষ্কার হবেন। সংশ্লিষ্ট সূত্র থেকে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, জাতীয় পার্টিকে আওয়ামী লীগ কয়টি আসন দেবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। তবে প্রতিদিনই জাতীয় পার্টির মহাসচিবসহ অন্যান্য নেতারা আওয়ামী লীগের নীতিনির্ধারকদের সাথে বৈঠক করে আসছে। ঐক্যফ্রন্ট কোন আসনে কেমন প্রার্থী দেয় সেদিকে আলাদাভাবে নজর রাখছে আওয়ামী লীগ ও শরীকদলগুলো। দায়িত্বশীল সূত্রগুলো থেকে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, মহাজোটের শরীকদলগুলোর প্রত্যেক প্রার্থীকে সামাজিক অবস্থা, জনগণের গ্রহণযোগ্যতা বিবেচনায় নিয়ে যোগ্যপ্রার্থীকে মনোনয়ন দেওয়া হবে। এসব বিষয় নিয়ে জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদের সাথে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

তবে দলের সিনিয়র প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ এসব তথ্য নিশ্চিত করে বলেন, আগামী নির্বাচন গ্রহণযোগ্য হবে। আসন ভাগাভাগির বিষয়ে মহাজোটের সাথে জাতীয় পার্টির এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। মহাজোটের শরীকরা সবাই ঐক্যফ্রন্টের দিকে নজর রেখে প্রার্থীতা দেওয়ার বিষয়ে এগুচ্ছে।

তিনি বলেন, ৩শ আসনে যোগ্য প্রার্থী দেওয়া হবে যাতে নির্বাচনে প্রতিযোগিতা হয়। আওয়ামী লীগ যেখানে প্রার্থী দেবে সেখানে শরীকরা কোনো প্রার্থী দেবে না। সেই প্রার্থীর জন্য সবাই আট-ঘাট বেধে কাজ করবে।

এদিকে, অপর একটি সূত্র জানিয়েছে, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ শারীরিক চেকআপের জন্য সিএমএইচে ভর্তি হয়েছেন। তিনি ফিরে আসার পর প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়া শুরু করবেন। একই সঙ্গে আওয়ামী লীগের সঙ্গেও বৈঠক করবেন। তখন আসন ভাগাভাগি নিয়েও চূড়ান্ত বৈঠক হবে।

এ সম্পর্কে কাজী ফিরোজ রশিদ বলেন, আওয়ামী লীগের নেতাদের সঙ্গে বৈঠকের পরই দলের চেয়ারম্যান চূড়ান্ত বৈঠকে বসবেন। এদিকে, গত অধিবেশনে প্রার্থীতার বিষয় নিয়ে এরশাদ, রওশন এরশাদ আলাদাভাবে বৈঠক করেছেন। জানা গেছে, জাতীয় পার্টিকে ৪৬টি আসন দেওয়ার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।