ঢাকা বুধবার, ৫ই অক্টোবর ২০২২, ২১শে আশ্বিন ১৪২৯


পুতিনের আলোচনার প্রস্তাব ‘প্রকৃত কূটনীতি নয়’ : যুক্তরাষ্ট্র


২৬ ফেব্রুয়ারি ২০২২ ১২:৩৭

আপডেট:
৫ অক্টোবর ২০২২ ১৫:০২


ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য দেওয়া রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রস্তাবকে উড়িয়ে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র দপ্তর বলছে, পুতিনের প্রস্তাব ‘প্রকৃত কূটনীতি নয়’।

শুক্রবার ওয়াশিংটনে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের বলেন, ‘বন্দুকের নলের মুখে’ কূটনীতি চলতে পারে না। কূটনৈতিক প্রক্রিয়াকে এগিয়ে নিতে ইউক্রেনে রাশিয়ার সৈন্যদের হামলা চালানো বন্ধ করতে হবে। পাশাপাশি সৈন্যদের ফিরিয়ে নিতে হবে।

তিনি আরও বলেন, পুতিন কূটনীতিকে সফল হতে দেবেন— যুক্তরাষ্ট্র এমন কোনো ইঙ্গিত দেখেনি।

চলমান টানা উত্তেজনার মধ্যে বৃহস্পতিবার ইউক্রেনে হামলা চালায় রাশিয়ান সৈন্যরা। শুক্রবার ক্রেমলিন জানায়, বেলারুশের রাজধানী মিনস্কে ইউক্রেনের সঙ্গে পুতিন উচ্চ পর্যায়ের বৈঠকের জন্য প্রস্তুত। তবে এর আগে ইউক্রেনকে একটি ‘নিরপেক্ষ অবস্থান’ ঘোষণা করতে হবে – যার অন্তর্ভুক্ত থাকবে ‘বেসামরিকীকরণ’।

ইউক্রেন সংকট নিয়ে বেশ সতর্ক অবস্থানে যুক্তরাষ্ট্র। তবে রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়ানোর মতো আগ্রহ এখনো দেখা যায়নি প্রেসিডেন্ট বাইডেনের মধ্যে। অবশ্য তিনি নিজেই গত বছর ঘোষণা দেন যে, ইউক্রেনে মার্কিন সেনা বা ভারী অস্ত্র ও সামরিক যান পাঠানোর কোনো ইচ্ছে বা পরিকল্পনা তার প্রশাসনের নেই। তবে তিনি রাশিয়াকে একের পর এক বিভিন্ন নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিয়ে যাচ্ছেন।