ঢাকা রবিবার, ২৯শে সেপ্টেম্বর ২০২৪, ১৪ই আশ্বিন ১৪৩১


চকরিয়ায় বাপা'র উদ্যোগে আন্তর্জাতিক নদী দিবস উদযাপন


২৩ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৪

আপডেট:
২৯ সেপ্টেম্বর ২০২৪ ০১:২৬

"নদীকে চিনো, নদীকে জানো, নদীকে ভালোবাসো" কর্মসূচি'র আওতায় নিজ নিজ এলাকার নদীর সৌন্দর্য, দখল, দূষন, নদীর হারিয়ে যাওয়াসহ নানা স্মৃতির গল্পবলা প্রতিযোগিতার মাধ্যমে নদীকে জানার জন্য ২২ সেপ্টেম্বর রবিবার বিকাল ৪টা ৩০ মিনিটে বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা চকরিয়া উপজেলা শাখার উদ্যোগে মাতামুহুরি নদীর বেড়িবাঁধ সংলগ্ন ব্রীজ এর নিচে আন্তর্জাতিক নদী দিবস উপলক্ষে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

চকরিয়া বাপা'র প্রধান সমন্বয়ক অধ্যাপক হামিদুল ইসলাম মোরশেদের সভাপতিত্বে আজকের মানববন্ধনে উপস্থিত ছিলেন বাপা চকরিয়া উপজেলা শাখার সমন্বয়ক আলাউদ্দিন আলো, সাজেদুল আলম রুবেল সিকদার, মাস্টার বদিউল আলম, সাংবাদিক জালাল উদ্দীন পেকুয়া, সাংবাদিক সাঈদী আকবর ফয়সাল, সাংবাদিক তৌহিদুল ইসলাম সিকদার, সাংবাদিক দেলোয়ার হোছাইন, দিদারুল আলম, মিজানুর রহমান মিজান, ফরহাদ হোছাইন, বেলাল উদ্দীন ও স্থানীয় জনসাধারণ।

বক্তরা বলেন: সকল শিক্ষা প্রতিষ্ঠানে মাতামুহুরি নদীকে জানতে এবং চিনতে রচনা, গান, আবৃত্তি, কৌতুক, নাটক ও প্রচার-প্রচারণা চালানো উচিত, শত শত বছরের ঐতিহ্যের ধারক-বাহক মাতামুহুরি নদী, এই নদী এখন দখল দূর্ষনে জর্জরিত, মাতামুহুরি নদী বাঁচলে ৩ ফসলি জমি বাঁচবে, তাই অতি দ্রুত এই নদী সংস্কার ড্রেজিং ভাঙ্গন ও দখল মুক্ত করার আহবান জানান।

এই নদী বাঁচাতে পরিবেশকর্মীদের পাশাপাশি স্থানীয়দের এগিয়ে আসার আহ্বান জানান পরিবেশকর্মী আলাউদ্দিন আলো ।

তিনি আরও বলেন, সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন কর্মসূচীর আয়োজন করতে হবে এবং এই নদীর সুফল সম্পর্কে জনগণকে জানাতে হবে, ঐক্যবদ্ধ ভাবে নদী রক্ষায় সচেতন মহলকে এগিয়ে আসতে হবে। ২২ সেপ্টেম্বর বিশ্ব নদী দিবস। সারা বিশ্বের নদী প্রেমী ও পরিবেশবাদীরা দিনটি যথাযথ মর্যাদার সাথে পালনে নানা কর্মসূচি গ্রহণ করেন । কেন্দ্রীয় কর্মসূচির আওতায় চকরিয়া উপজেলা বাপাও বিশ্ব নদী দিবস সফল করার লক্ষ্যে মাতামুহুরি নদীর পাদদেশে মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে বক্তারা বলেন:
বর্তমান পরিবেশ উপদেষ্টা ছৈয়দা রেজওয়ানা হাসান আপা একজন পরিবেশ আন্দোলনের নেত্রী, আমরা আপার মাধ্যমে এই নদী রক্ষার সাহসী পদক্ষেপ আশা করি, আমরা টিভিতে আপা'র একটি বক্তব্যে স্পর্ষ্ট ভাবে শুনেছি প্রতিটা জেলায় একটি করে দূষণমুক্ত বিশুদ্ধ নদী আমাদের উপহার দিতে কাজ করছেন।
আমরা আপার এই মহৎ উদ্যোগকে সাধুবাদ জানাই।

মাস্টার বদিউল আলম ও সাজেদুল আলম রুবেল সিকদার বলেন, রাষ্ট্রীয় অনেক কর্মসূচির সাথে নদী দিবস পালনের জন্য সকল স্কুল কলেজের ছাত্র ছাত্রীদের সম্পৃক্ত করার এখনই সময় এই বিষয়টি সংশ্লিষ্ট দায়িত্বশীল নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানাচ্ছি আমরা ।