ঢাকা বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


বিতর্কিত ভবনে যাচ্ছে শেভরণ বাংলাদেশ!


১৯ জুন ২০২১ ০৫:২৮

আপডেট:
১৯ জুন ২০২১ ০৭:৩৫

বাংলাদেশে তেল–গ্যাস অনুসন্ধান ও উন্নয়নে নিয়োজিত মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক তেল কোম্পানি "শেভরন বাংলাদেশ" সম্প্রতি সর্বোচ্চ আদালত কর্তৃক অবৈধ ভবনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে এরকমই একটি সংবাদ পাওয়া গেছে। একটি নির্ভরযোগ্য সূত্র থেকে এতথ্য জানা যায়।

সূত্রটি আরো জানায়, শেভরণ বাংলাদেশ কোম্পানী আগামী দুই তিন মাস এর মধ্যে গুলশান সেন্টার পয়েন্ট বিল্ডিংয়ে যাচ্ছে যেটা বিতর্কিত ও অনুনোমোদিত,যা ইতিমধ্যে বিভিন্ন সংবাদপত্রে এসেছে। আরো জানা যায় যে, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) , পরিবেশ অধিদপ্তর , সিভিল এভিয়েশন, ফায়ার সার্ভিসসহ অন্যান্য কোন সংস্থা ভবনটির অনুমোদন দেয় নেই।

সংশ্লিষ্ট বিশেজ্ঞরা মনে করেন, বাংলাদেশের সর্বোচ্চ বৈদেশিক বিনিয়াগকারী এবং সর্বোচ্চ গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান শেভরন বর্তমানে দেশের উত্তর-পূর্ব অঞ্চলে তিনটি গ্যাসক্ষেত্র থেকে প্রাকৃতিক গ্যাস উৎপাদন করছে। শেভরণের প্রধান কার্যালয় এর কার্যক্রমের যদি সাময়িক প্রতিবন্ধকতা সৃষ্টি হয় তাহলে একই সাথে বাংলাদেশে গ্যাস উৎপাদন ব্যাহত হতে পারে। আবার গ্যাস উৎপাদন এর ব্যাহত হলে বিদ্যুৎ উৎপাদন, গ্যাস ভিত্তিক শিল্প, আবাসিকসহ অন্যান্য খাত ব্যাপকভাবে ক্ষতির সম্মুখীন হবে। এতে হুমকির মুখ পড়তে পারে পুরো দেশের জ্বালানি খাত যা সরকার এর ভাবমূর্তি ক্ষুন্ন করতে পারে ।

এবিষয়ে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) জানায়, এটা একটি অননুমোদিত ভবন, ব্যবসা বাণিজ্য বা কমার্শিয়াল হিসেবে ব্যবহার করা কোন ধরণের অনুমতি দেয়া হয়নি। রাজউক এর মাস্টার প্ল্যান এ এই জমিটি পাবলিক ফেসিলিটি হিসেবে চিহ্নিত।

বহুতল ভবন নির্মাণ করতে হলে পরিবেশ অধিদপ্তরের অনুমতি দরকার হয়, এ বিষয় যোগাযোগ করা হলে, তারা বলেন, বহুতল বা বাণিজ্যিক ভবন হিসেবে ব্যবহার করার ছাড়পত্র দেওয়া হয় নাই।