ঢাকা রবিবার, ২৯শে সেপ্টেম্বর ২০২৪, ১৪ই আশ্বিন ১৪৩১


'পর্যটন শান্তির সোপান' স্লোগানে ইবিতে বিশ্ব পর্যটন দিবস পালন


২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০০

আপডেট:
২৯ সেপ্টেম্বর ২০২৪ ০১:৩৩

বর্ণাঢ্য র‍্যালি, রচনা ও কুইজ প্রতিযোগিতা সহ নানা আয়োজনের মধ্যদিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিশ্ব পর্যটন দিবস-২০২৪ পালিত হয়েছে। 

শনিবার (২৮ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১ টার দিকে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন থেকে দিবসটি উপলক্ষে এক বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। পরে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে করে একই স্থানে এসে শেষ হয়।

‘পর্যটন শান্তির সোপান’ এই স্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত বর্ণাঢ্য র‍্যালিতে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম রাকিব, প্রভাষক মো ইয়ামিন মাসুম, প্রভাষক মো নাছির মিয়া সহ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

এসময় শিক্ষার্থীরা বিভিন্ন ধর্মীয়, আদিবাসী ও ট্যুরিজম জব ভিত্তিক পোশাক পরিধান করে প্ল্যাকার্ড, ফেস্টুন, রঙ-বেরঙ এর বেলুন নিয়ে র‍্যালিতে অংশ নেন।

বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম রাকিব বলেন, আমরা বর্ণাঢ্য র‍্যালি সম্পন্ন করেছি। এই র‍্যালির মধ্য দিয়ে বিশ্ববাসীকে যে বার্তা দিতে চেয়েছি তা হলো ‘পর্যটনের সঙ্গে শান্তি অন্তর্নিহিত’। শান্তির বার্তা নিয়ে পর্যটন দিবসে যে প্রতিপাদ্য রাখা হয়েছে- সর্বত্র বিশ্বব্যাপী শান্তির বার্তা পৌঁছানোই প্রধান উদ্দেশ্য ছিল। এখানে একটি বিষয় লক্ষণীয় যে পর্যটনের বিভিন্ন ধরণের প্রকারবেদের মধ্য দিয়ে কালচারাল এক্সেস, কালচারাল প্রোবার্টি এক্সেইনজের মধ্য দিয়ে বিশ্বব্যাপী একটা শান্তির জায়গা তৈরি করতে পারি এবং পর্যটন বড়িটা যাতে আরও শক্তিশালী করতে পারি এটাই আমাদের বার্তা। অবশ্যই সেটা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রেখে বিশ্ব শান্তি প্রতিষ্ঠাই আমাদের মূল লক্ষ।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী পর্যটনের প্রচার ও প্রসারে ১৯৮০ সাল থেকে জাতিসংঘের পর্যটন বিষয়ক সংস্থা ‘ইউএন ট্যুরিস্ট’ ঘোষিত এ দিবসটি সকল দেশে যথাযথ মর্যাদায় উদযাপিত হয়ে আসছে।