ঢাকা শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১


প্রক্টরের কাছে শিক্ষার্খীর চিঠি আত্নহত্যার চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছে!


২৯ নভেম্বর ২০১৮ ০১:২৯

আপডেট:
১০ মে ২০২৪ ১৬:৪৬

প্রক্টরের কাছে শিক্ষার্খীর চিঠি আত্নহত্যার চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছে!


ঢাবি: আত্মহত্যার চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছে উল্লেখ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানীকে একটি চিঠি দিয়েছেন এক শিক্ষার্থী।

বুধবার (২৮ নভেম্বর) বেলা সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ওই ছাত্র প্রক্টরকে চিঠিটি দেন। জরিমানা মওকুফের আবেদন শিরোনামে একটি চিঠিতে বিষয়টি উল্লেখ করা হয়েছে।

প্রক্টরের কাছে এমন সময় এই চিঠি গেল যখন একের পর এক ঢাবি শিক্ষার্থীদের আত্মহত্যার খবর পাওয়া যাচ্ছে। চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর মাস পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের নয়জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।
চিঠি পাওয়ার কথা স্বীকার করেছেন প্রক্টর গোলাম রব্বানী। চিঠির বিষয়টি তিনি দেখবেন বলে দৈনিক আমাদের দিনকে জানান প্রক্টর।
চিঠিতে ওই শিক্ষার্থী লিখেছেন, ‘আমি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ছাত্র। চলতি সেমিস্টারের একটি কোর্সের জন্য ডিনস কমিটি আমাকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন। আমার বাবা হার্ট অ্যাটাকের রোগী, যার ওপর পরিবারের সবাই নির্ভরশীল। তার পক্ষে এত টাকা দেয়া সম্ভব নয়। আগামী শনিবারের ওই পরীক্ষা আমি টাকার অভাবে দিতে পারব না, তাই হতাশায় ভুগছি। আর এই হতাশা থেকে আত্মহত্যার চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছে।’

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলন চলার সময় ওই কোর্সটির পরীক্ষা দিতে না পারায় শিক্ষার্থীদের পাঁচ হাজার টাকা করে জরিমানা করে ডিনস কমিটি।