ঢাকা রবিবার, ১২ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১


র‌্যাগিংয়ের দায়ে ৪ জবি শিক্ষার্থীকে বহিষ্কার


৭ জানুয়ারী ২০২০ ০৮:৫২

আপডেট:
১২ মে ২০২৪ ০০:১৮

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নবীন শিক্ষার্থীদের সঙ্গে র‌্যাগিংয়ে জড়িত থাকার দায়ে একই বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ ঘটনা তদন্তের জন্য প্রক্টর ড. মোস্তফা কামালকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রতিবেদনের ভিত্তিতে এই চার শিক্ষার্থীর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।


সোমবার (৬ জানুয়ারি) বিশ্ববিদ্যালয় থেকে পাঠানে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সাময়িক বহিষ্কৃত চার শিক্ষার্থী হলেন— ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের ১২তম ব্যাচের অঙ্কন বাউল, সাব্বির আহম্মদ, আবু সুফিয়ান ও রাব্বী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের নবীন এক শিক্ষার্থীর সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করার অভিযোগ ওঠে চার জবি শিক্ষার্থীর বিরুদ্ধে। তাদের এ ধরনের আচরণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসুলভ নয় এবং শৃঙ্খলা পরিপন্থি। এ কারণে চার শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ।


এদিকে, প্রক্টর ড. মোস্তফা কামালকে আহ্বায়ক করে গঠন করা তিন সদস্যের তদন্ত কমিটির বাকি দুই সদস্য হলেন— সহকারী প্রক্টর মো. জাফর ইকবাল ও শিল্পী রানী সাহা। আগামী ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রতিবেদনের ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, বিশ্ববিদ্যালয়ের এক নবীন শিক্ষার্থীর সঙ্গে চার শিক্ষার্থীর অসৌজন্যমূলক আচরণের পরিপ্রেক্ষিতে তাদের বহিষ্কার করা হয়েছে।

আমরা এ অভিযোগ খুব গুরুত্ব দিয়ে দেখছি। যারাই এমন কাজে জড়িত হবে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে, গত ২ জানুয়ারি এক বিজ্ঞপ্তিতে জবি প্রশাসন জানায়, র‌্যাগিং শৃঙ্খলা পরিপন্থি ও শাস্তিযোগ্য অপরাধ। নবীন শিক্ষার্থীদের র‌্যাগিংয়ের ঘটনায় কেউ জড়িত থাকলে তাকে স্থায়ী বহিষ্কার করা হবে।