ঢাকা বুধবার, ২৪শে জুলাই ২০২৪, ১০ই শ্রাবণ ১৪৩১


পার্টনারস ইন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট (পিপিডি) এর ৩৯তম নির্বাহী কমিটির এবং ২৭তম বোর্ড কমিটির সভা অনুষ্ঠিত


৮ জুলাই ২০২৪ ০০:০১

আপডেট:
২৪ জুলাই ২০২৪ ২০:৫২

 

রবিবার ০৭ জুলাই ২০২৪ খ্রি: সকালে ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে 'পার্টনারস ইন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট' এর ৩৯তম নির্বাহী কমিটির সভা এবং ২৭তম বোর্ড কমিটির সভা অনুষ্ঠিত হয়। পার্টনারস ইন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট (পিপিডি) একটি আন্তঃসরকারি সংগঠন যা সদস্য রাষ্ট্রসমূহের মধ্যকার জনসংখ্যাজনিত ও উন্নয়নভিত্তিক চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করে থাকে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক আয়োজিত এ সভাসমূহে পিপিডির সদস্য রাষ্ট্রের ২৩ টি দেশের মন্ত্রী ও সহযোগী সমন্বয়কারীগণ অংশগ্রহণ করেন।

নির্বাহী কমিটির সভায় সভাপতির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, আজ আমাদের সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা, অংশীদারিত্ব, নেটওয়ার্কিং, যুগোপযোগী উদ্ভাবন এবং প্রযুক্তি স্থানান্তরে সহযোগিতা আগের চেয়ে বেশি প্রয়োজন। উদ্ভুত নানান সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা সদস্য রাষ্ট্রসমূহ একসাথে কাজ করলে আমরা যথাযথ সমাধান খুঁজে পাব।

স্বাস্থ্য মন্ত্রী আরো বলেন, পিপিডির সদস্য দেশগুলোর মধ্যে প্রজনন স্বাস্থ্য, জনসংখ্যা এবং উন্নয়নের সেরা দৃষ্টান্তসমূহ আদানপ্রদান করা উচিত যাতে আমরা একে অপরের কাছ থেকে শিখে পারষ্পরিকভাবে লাভবান হতে পারি। জনগণের জীবনমান উন্নয়নে আমাদের প্রতিশ্রুতি বদ্ধ হওয়া উচিত যাতে আমরা জনগণ এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য টেকসই উন্নয়ন নিশ্চিত করতে পারি।

৩৯তম নির্বাহী কমিটির সভা এবং ২৭তম বোর্ড কমিটির এ সভায় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ডাঃ রোকেয়া সুলতানা, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মোঃ আজিজুর রহমান । পিপিডি বোর্ডের সেক্রেটারি প্রফেসর মোহাম্মদ দুয়াগি এবং সভাপতি মহাপরিচালক, জাতীয় পরিবার এবং জনসংখ্যা বোর্ড, স্বাস্থ্য মন্ত্রণালয়, তিউনিসিয়া সরকার । ডাঃ থিয়েরি ও. LAWALE, মা ও শিশু স্বাস্থ্যের পরিচালক, বেনিন প্রজাতন্ত্র গভর্নমেন্ট । ডক্টর মোহাম্মদ এ. শেখ, মহাপরিচালক, জাতীয় জনসংখ্যা ও উন্নয়ন পরিষদ (এনসিপিডি), কেনিয়া প্রজাতন্ত্র সরকার । মিসেস আইরিন আশিখোঙ্গো মুহুঞ্জু, সহকারী পরিচালক, ন্যাশনাল কাউন্সিল ফর পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (এনসিপিডি), কেনিয়া সরকার। ডাঃ উকিক কুসুমা কুর্নিয়াওয়ান, ইন্দোনেশিয়া প্রজাতন্ত্রের পুলিন বিকেকেবিএন-এর প্রধান। মিসেস এল আই ওয়েই, ডেপুটি ডিরেক্টর জেনারেল, আন্তর্জাতিক সহযোগিতা বিভাগ, চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন । মিসেস XU Yongjun, ডেপুটি ডিরেক্টর জেনারেল, জনসংখ্যা নজরদারি ও পরিবার উন্নয়ন বিভাগ, চীন জাতীয় স্বাস্থ্য কমিশন । মিঃ জি ইউ ঝিকিয়াং, বিভাগীয় পরিচালক, আন্তর্জাতিক সহযোগিতা বিভাগ, চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন । জনাব ঝাং হাইচাও, ডেপুটি ডিভিশন ডিরেক্টর, জেনারেল অফিস, চায়না ন্যাশনাল হেলথ কমিশন । মিসেস কিউআই হান, প্রোগ্রাম অফিসার, আন্তর্জাতিক সহযোগিতা বিভাগ, চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন । ড. আশরাফি আহমেদ, এনডিসি, অতিরিক্ত সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বাংলাদেশ সরকার । অলিভার জাম্বুকো, অফিসার-ইন-চার্জ-পিপিডি অংশগ্রহণ করেন। এ সভায় উচ্চপদস্থ সরকার এবং পিপিডি সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

যেহেতু পিপিডি জনসংখ্যা ও উন্নয়নে দক্ষিণ-দক্ষিণ এবং ত্রিভুজাকার সহযোগিতার উপর আসন্ন ২১ তম আন্তর্জাতিক আন্তঃমন্ত্রণালয় সম্মেলনের জন্য প্রস্তুতি নিচ্ছে: ICPD 30, আজকের বৈঠকের ফলাফল ২১ তম সম্মেলনের ফলাফলের দলিল গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার প্রভাব নিশ্চিত করবে।

জনসংখ্যা ও উন্নয়নভিত্তিক চ্যালেঞ্জ মোকাবিলা করে পার্টনারস ইন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট (পিপিডি) এর সদস্য দেশগুলোতে টেকসই উন্নয়ন নিশ্চিত করা এবং সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতা দৃঢ় করার প্রতিশ্রুতির মাধ্যমে ৩৯তম নির্বাহী কমিটির সভা এবং ২৭তম বোর্ড কমিটির সভা সমাপ্ত হয়।