ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


বায়ুদূষণে ফের শীর্ষে ঢাকা


১৬ ডিসেম্বর ২০১৯ ২৩:৪৪

আপডেট:
১৮ মে ২০২৪ ২২:৩৪

বিশ্বের সব শহর পেছনে ফেলে গতকাল রবিবার সকালে বায়ুদূষণে ফের শীর্ষে আসে বাংলাদেশের রাজধানী ঢাকা।

দুপুর পর্যন্ত ঢাকার এই অবস্থান থাকলেও বিকেলে তালিকার ১১ নম্বরে নামে। যুক্তরাষ্ট্রভিত্তিক এয়ার ভিজু¨য়ালের তথ্যমতে, গতকাল সকাল পৌনে ৯টায় ঢাকার বায়ুদূষণের মাত্রা ছিল ২৩৭ পিএম (পার্টিকুলেটেড ম্যাটার)। তবে বিকেল নাগাদ পরিমাণ কমে দাঁড়ায় ১৫৮ পিএম।

এদিন সকালে মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটোর ২৩৬ পিএম নিয়ে দ্বিতীয় অবস্থানে থাকলেও সন্ধ্যায় শীর্ষে ওঠে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাতাসে ধুলাবালু ও ক্ষতিকর পদার্থের মাত্রা ২ দশমিক ৫ পিএমকে আদর্শ মান ধরে এই র‌্যাঙ্কিং করা হয়। তাপমাত্রা কমে যাওয়া ও কুয়াশার কারণে বাতাসে ধুলাবালু এবং ক্ষতিকর পদার্থের পরিমাণ বেড়ে যায়। কুয়াশা কমে গেলে সেই পদার্থগুলো নিচে পড়তে থাকে। এ জন্যই বিকেল নাগাদ ঢাকার আবহাওয়া কিছুটা ভালো হয়েছে। দূষণের র‌্যাঙ্কিংয়েও পেছনে চলে এসেছে।


এয়ার ভিজু¨য়ালের তথ্য অনুসারে, গতকাল সকালে ১৯৭ পিএম নিয়ে আফগানিস্তানের কাবুল তৃতীয়, ১৯১ পিএম নিয়ে পাকিস্তানের লাহোর চতুর্থ, ১৮৩ পিএম নিয়ে চীনের চেংদু পঞ্চম ও ১৮২ পিএম নিয়ে ষষ্ঠ ছিল ভারতের দিল্লি।

গতকাল সন্ধ্যা ৬টায় ঢাকার বায়ুদূষণের মাত্রা ছিল ১৫৮ পিএম। এ সময় ২৫৬ পিএম নিয়ে মঙ্গোলিয়ার উলানবাটোর চলে আসে ১ নম্বরে।

এরপর চলে আসে চীনের চেংদু ও উহান। ১৬৫ পিএম নিয়ে তালিকায় চার নম্বরে ছিল পকিস্তানের লাহোর। ভারতের রাজধানী নয়াদিল্লি ছিল ৮ নম্বরে।
তথ্য অনুসারে, সবচেয়ে বেশি দূষণের শিকার বিশ্বের ১০টি শহরের মধ্যে চীনের তিনটি ও ভারতে দুটি রয়েছে। দূষণের শিকার শহরের মধ্যে পার্শ্ববর্তী পশ্চিমবঙ্গের কলকাতা রয়েছে ১২ নম্বরে।

বিশেষজ্ঞরা বলছেন, ১৫৮ পিএম বায়ুদূষণ খুবই অস্বাস্থ্যকর। বিশ্বের বিভিন্ন দেশ এ রকম পরিস্থিতিতে নানা ধরনের সতর্কতা জারি করে। কিন্তু বাংলাদেশ পরিবেশ অধিদপ্তর থেকে এ ধরনের কোনো নির্দেশনা পাওয়া যায়নি। কোনো ব্যবস্থা নিতেও দেখা যায়নি।