ঢাকা বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১


জবি ছাত্রশিবিরের ১২ কর্মী গ্রেফতার, ৩ দিনের রিমান্ড


২৭ মার্চ ২০২২ ০০:০৮

আপডেট:
২৪ এপ্রিল ২০২৪ ০৪:২২

জামায়েত ইসলামের ছাত্র সংগঠন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার ১২ কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার মধ্যরাতে (ভোর ৪টা) গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে গেন্ডারিয়া থানার ধুপখোলা এলাকার একটি মেস থেকে এদের গ্রেফতার করে কোতোয়ালি থানা পুলিশ।

পরে তাদের আদালতে প্রেরণ করা হলে মহানগর হাকিম শহিদুল ইসলামের আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

কোতোয়ালি থানা সূত্রে জানা যায়, ভোর ৪ টার দিকে পূর্ব গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গেন্ডারিয়া থানার ১৬বি/১ দ্বীননাথ সেন রোডস্থ বিল্ডিংয়ের ৩য় তলার একটি ফ্লাটের মেস বাসায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয় তাদের।

এ সময় তাদের কাছ থেকে নিষিদ্ধ ছাত্র সংগঠন শিবিরের একাধিক নিষিদ্ধ বই, শিবির সংশ্লিষ্ট কাগজপত্র, ল্যাপটপ, মোবাইলসহ বিভিন্ন জিনিসপত্র উদ্ধার করা হয়।

কোতোয়ালি জোনের সহকারী পুলিশ কমিশনার শারমিনা আলম, কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান, কোতোয়ালি থানার ইন্সপেক্টর (তদন্ত) মাহাবুবুর রহমান, জগন্নাথ বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ সাব-ইন্সপেক্টর নাহিদুল ইসলামসহ প্রায় ২০ জনের একটি টিম এ অভিযানে অংশগ্রহণ করে।

গ্রেফতার হওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রশিবিরের ১২ জন হলেন- ২০১৭-১৮ শিক্ষাবর্ষের সংগীত বিভাগের আল-মামুন রিপন, ব্যবস্থাপনা বিভাগের মো. ফাহাদ হোসেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৌহিদুর রহমান, ২০১৮-১৯ শিক্ষাবর্ষের লোক প্রশাসন বিভাগের মো. মেহেদী হাসান (মাহদী), ইতিহাস বিভাগের ইসরাফিল হোসেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ইব্রাহিম আলী, ২০১৯-২০ শিক্ষাবর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মেহেদী হাসান ও ওবাইদুল ইসলাম, মনোবিজ্ঞান বিভাগের আবদুর রহমান (অলি), ২০২০-২১ শিক্ষাবর্ষের হিসাববিজ্ঞান বিভাগের রওসন উল ফেরদৌস, বাংলা বিভাগের শ্রাবন ইসলাম রাহাত, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৌহিদুর রহমান।

দীর্ঘদিন ধরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা অভিযোগ করে আসছিলেন, 'এই বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ সংগঠনগুলো শিবির নিয়ন্ত্রনে এনে গ্রাস করে ফেলছে। সংগঠনের আড়ালে শিবিরের কার্যক্রম চালাচ্ছে তারা। সংগঠন গুলোতে আওয়ামী মতাদর্শীর কেউ নেতা হলে এদের কার্যক্রমে ব্যাঘাত ঘটবে, শিবিরপন্থী না হলে সংগঠনগুলোতে নেতা হওয়া দুরহ হয়ে পরে।' এমন অভিযোগের সত্যতাও পাওয়া যায়। গ্রেফতার হওয়া শিবির কর্মী ২০১৮-১৯ শিক্ষাবর্ষের লোক প্রশাসন বিভাগের মো. মেহেদী হাসান (মাহদী) জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির দপ্তর সম্পাদক পদে নির্বাচন করেছেন।