ঢাকা বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


ওজোনস্তর রক্ষায় পরিবেশবান্ধব প্রযুক্তির এসি, ফ্রিজ ব্যবহারের আহ্বান পরিবেশ উপদেষ্টার


১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১১

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২১:৫৮

 

পানি সম্পদ এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, ওজোনস্তর রক্ষায় পরিবেশবান্ধব প্রযুক্তির ফ্রিজ ও এসি এবং নন-সিএফসি ইনহেলার ব্যবহার করা উচিত। টেকনিশিয়ানদেরও ওজোনস্তরের জন্য ক্ষতিকারক পদার্থ নির্গমন রোধে সচেতন থাকতে হবে।

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ খি: ঢাকায় আগারগাঁওয়ের পরিবেশ অধিদপ্তরে বিশ্ব ওজোন দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপদেষ্টা এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আমাদের ব্যবহৃত যন্ত্রপাতির সঠিক রক্ষণাবেক্ষণ করলে পরিবেশ রক্ষা করা সম্ভব। ত্বকের ক্যান্সার ও চোখের ছানি পড়া রোধে ওজোনস্তর রক্ষা জরুরি। এজন্য বিশ্ববাসীকে একসঙ্গে কাজ করতে হবে।

উপদেষ্টা নারীদের আরো সচেতন হওয়ার পরামর্শ দেন, কারণ তারা ফ্রিজ বা এসি কেনার সময় সিদ্ধান্ত দিয়ে থাকেন। এছাড়া, গণমাধ্যমকে জনসচেতনতা তৈরির কাজে ভূমিকা রাখতে হবে বলেও উল্লেখ করেন।

বিশ্ব ওজোন দিবসের এ বছরের প্রতিপাদ্য হলো ‘করবো ওজোনস্তর সংরক্ষণ, রুখবো জলবায়ু।

অনুষ্ঠানে পরিবেশ মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ বক্তব্য রাখেন। এসময় চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

সকালে বিশ্ব ওজোন দিবস উপলক্ষ্যে প‌রি‌বেশ অধিদপ্তর কর্তৃক আয়ো‌জিত একটি র‍্যালি /শোভাযাত্রা শাহবাগ থেকে জাতীয় শহীদ মিনার পর্যন্ত অনুষ্ঠিত হয়।