ঢাকা মঙ্গলবার, ১৮ই জুন ২০২৪, ৫ই আষাঢ় ১৪৩১


বাঙালি সংস্কৃতি চর্চার মাধ্যমে মৌলবাদী গোষ্ঠিকে রুখে দিতে হবে—গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী


১৫ মে ২০২৪ ১১:২৭

আপডেট:
১৮ জুন ২০২৪ ০৯:০১

 

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র.আ.ম উবায়দুল মোক্তাদির চৌধুরী এমপি বলেন, বাঙালি সংস্কৃতি রক্ষা ও বিকাশে প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ নিয়েছে সরকার। সংস্কৃতি চর্চার বিকাশ মানবিক মূল্যবোধ জাগ্রত করে। সংস্কৃতি চর্চার মাধ্যমেই সাম্প্রদায়িক ও মৌলবাদী গোষ্ঠির সকল অপতৎপরতা রুখে দিতে হবে।

তিনি বলেন, ওস্তাদ আলাউদ্দিন খাঁর স্মৃতি বার বার মৌলবাদীদের আগ্রাসনের স্বীকার হয়েছে। তা সংরক্ষণে সব ধরনের উদ্যোগ নেওয়া হবে। তিনি আশ্বাস দেন ওস্তাদ আলাউদ্দিন খাঁ স্মৃতি ফাউন্ডেশনের দাবি অনুযায়ী ওস্তাদ আলাউদ্দিন সঙ্গীত ইন্সটিটিউট প্রতিষ্ঠাসহ ওস্তাদজীর স্মৃতি সংরক্ষণে প্রয়োজনীয় সকল উদ্যোগের পাশে থাকবেন।

১৪ মে (মঙ্গলবার) জাতীয় প্রেসক্লাব জহুর হোসেন চৌধুরী হলে সুর সম্রাট আলাউদ্দিন খাঁ স্মৃতি ফাউন্ডেশন বাংলাদেশ এর ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে "উচ্চাঙ্গ সঙ্গীতে বিশ্ব পরিমন্ডলে ওস্তাদ আলাউদ্দিন খাঁর অবদান" শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ফাউন্ডেশনের সভাপতি কামাল হোসেন মাহমুদ এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য আলহাজ্ব মো. মঈন উদ্দিন মঈন, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ও সংসদ সদস্য ফরিদা ইয়াসমিন ও পিডব্লিউডি'র সাবেক প্রধান প্রকৌশলী ইঞ্জি. মো. কবির আহমেদ ভূইয়া।

বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য ও সুর সম্রাট আলাউদ্দিন খাঁ স্মৃতি ফাউন্ডেশন বাংলাদেশ এর সহ-সভাপতি সৈয়দ আইনুল হকের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সহ—সভাপতি মানিক লাল ঘোষ, ফাউন্ডেশনের মহাসচিব এ্যাডভোকেট জাহানারা বেগম রোজী, করিম হাসান খান, নুরুল আমিন কাউছার, রোকন উদ্দিন পাঠান, জাহাঙ্গীর আলম ইমরুল, প্রিন্সিপাল এম এ মুনায়েম প্রমুখ।

ফরিদা ইয়াসমিন বলেন, শেকড়ের সন্ধান করতে হলে আমাদের সংস্কতিকে জানতে হবে। সংস্কৃতি একটি জাতিকে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করে। সংস্কৃতি ছাড়া একটি জাতি উন্নতির শিখরে যেতে পারে না।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে সবাইকে যার যার অবস্থান থেকে অবদান রাখতে হবে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা যে ডিজিটাল বাংলাদেশের কথা বলেছিলেন সেটি কিন্তু সার্থক হয়েছে। তার নেতৃত্বে বাংলাদেশ এখন স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পুষ্পধারা প্রপার্টিজ লি. এর ভাইস চেয়ারম্যান ও দৈনিক আমাদের দিন পত্রিকার প্রধান সম্পাদক অ্যাড. মনিরুজ্জামান (শাশ্বত মনির), বঙ্গবন্ধু ফাউন্ডেশন ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক রেজাউল করিম শানু, আরমান হাসান, কবি শাহিনুর রহমান রিয়াদ, বাংলাদেশ আওয়ামী লীগ উপকমিটির সদস্য মো. ফজলুল হক, বাংলাদেশ বেতার ও টেলিভিশন সংগীত শিল্পী শিলা পারভীন, শেখ রাসেল মেমোরিয়াল সমাজ কল্যাণ সংস্থা কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. আবুল হাসেমসহ প্রমুখ।


গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র.আ.ম উবায়দুল মোক্তাদির চৌধুরী এমপি