ঢাকা শনিবার, ২৮শে জানুয়ারী ২০২৩, ১৬ই মাঘ ১৪২৯


ঢাকাতে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা


৫ ডিসেম্বর ২০২২ ১১:০৩

আপডেট:
৫ ডিসেম্বর ২০২২ ১১:০৪

ঢাকাতে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা

ঢাকা জেলা প্রশাসক উদ্যোগে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০২২ শুরু হয়েছে। রবিবার (৪ ডিসেম্বর) সকালে ঢাকা আজিমপুর গার্লস স্কুল প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে এ মেলা উদ্বোধন করেন ঢাকা বিভাগীয় অতিরিক্ত কমিশনার শাহরিয়াজ (রাজস্ব)। এসময় উপস্থিত ছিলেন ঢাকা জেলা প্রশাসক শহীদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক মমতাজ বেগম (শিক্ষা ও আইসিটি) স্থানীয় সরকারের উপ-পরিচালক আবু জাফর রিপন।

ঢাকা জেলা প্রশাসক শহীদুল ইসলাম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে সরকার প্রতিনিয়ত বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে চলছে। প্রযুক্তিবান্ধব নানা উদ্ভাবনের মাধ্যমে নাগরিক জীবনকে আরো সহজ, সমৃদ্ধ এবং স্মার্ট করে গড়ে তুলতেও সারাদেশের উদ্ভাবকদের উদ্ভাবনী সক্ষমতা দেশের প্রয়োজনে কাজে লাগাতে দেশব্যাপী আয়োজন করা হচ্ছে ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০২২। মেলায় থাকছে আলোচনা সভা, সেমিনার, ডিজিটাল শিক্ষা উপকরণ তৈরির প্রশিক্ষণ কর্মশালা, স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের জন্য কুইজ প্রতিযোগিতা ও আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসক আরো বলেন, ডিজিটাল উদ্ভাবনী মেলা আয়োজনের অন্যতম প্রধান উদ্দেশ্য হচ্ছে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত ডিজিটাল সেবাসমূহ স্বল্প খরচে সহজে কীভাবে পাওয়া যায়- তা জানানো এবং জনসাধারণের মাঝে প্রধানমন্ত্রীর ঘোষিত ডিজিটাল বাংলাদেশ ধারণাকে পৌঁছে দেওয়া।

 দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন

এবিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক মমতাজ বেগম বলেন,  মেলায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি প্রতিষ্ঠানসহ ৪৩টি স্টল অংশ নেয়। এছাড়া আলোচনা সভা, সেমিনার, ডিজিটাল শিক্ষা উপকরণ তৈরির প্রশিক্ষণ কর্মশালা, স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের জন্য কুইজ প্রতিযোগিতা ও র‌্যাফেল ড্র’র আয়োজন করা হয়েছে। প্রযুক্তি মানে গেম খেলায আসক্ত নয়, বাচ্চাদের মাঠে খেলাধুলা করতে হবে।শারীরিক কসরত হবে।বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িত থাকতে হবে।