ঢাকা সোমবার, ৬ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


প্রতিটি নির্বাচনই চ্যালেঞ্জ, ভয় পেলে চলবে না : নতুন সিইসি


২৮ ফেব্রুয়ারি ২০২২ ১১:০৩

আপডেট:
২৮ ফেব্রুয়ারি ২০২২ ১১:০৬

শপথ নেওয়ার পর নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, প্রতিটি নির্বাচনই একটা চ্যালেঞ্জ। মানুষের জীবনটাও একটা চ্যালেঞ্জ। নির্বাচনও একটা চ্যালেঞ্জ। কোনো চ্যালেঞ্জকে ভয় পেলে হবে না। চ্যালেঞ্জকে মোকাবিলা করতে হবে।

আজ রোববার সিইসি হিসেবে শপথ নেওয়ার পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। এ সময় তিনি জানান, আগামী নির্বাচন গ্রহণযোগ্য করতে সর্বোচ্চ চেষ্টা করবেন।

কাজী হাবিবুল বলেন, নির্বাচন একটি গুরুত্বপূর্ণ জিনিস। সেটা লোকাল গভর্নমেন্ট হোক বা সেন্ট্রাল গভর্নমেন্ট। চ্যালেঞ্জ আছে কিনা সেটা এখনও আমরা বুঝে উঠতে পারছি না। দায়িত্ব নেওয়ার পর দেখি চ্যালেঞ্জ আছে কিনা। যদি থাকে, তাহলে সেগুলো কীভাবে মোকাবিলা করতে হয়, সেই লক্ষ্যে আমরা আমাদের কৌশল নির্ধারণ করব।

রোববার বিকেলে বাংলাদেশ সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে শপথ নেন সিইসি কাজী হাবিবুল আউয়াল ও চার নির্বাচন কমিশনার।

এরপর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন সিইসি। তিনি বলেন, শপথের মাধ্যমে কেবল দায়িত্ব অর্পিত হয়েছে। সংবিধান অনুযায়ী এবং শপথের প্রতি অনুগত থেকে যাতে দায়িত্ব পালন করতে পারি সে জন্য দোয়া চাইছি।

কাজী হাবিবুল বলেন, ‘শপথ গ্রহণ করার পরেই কিন্তু আমরা পদে অধিষ্ঠিত হয়ে থাকি। এই মুহূর্তে আমরা প্রধান নির্বাচন কমিশনার এবং কমিশনার। আমাদের ওপর দায়িত্ব আরোপিত হয়ে গেছে। তারপরও আরেকটা সত্য যে এখনও আমরা কর্মস্থলে গিয়ে দায়িত্ব নেইনি। আগামীকাল যাব। তারপর আমাদের সহকর্মীদের নিয়ে আলাপ আলোচনা করব। সংবিধান অনুযায়ী আমাদের ওপর কী কী দায়িত্ব আরোপিত হয়েছে, সেগুলো জানব। ভবিষ্যতে সে দায়িত্ব কীভাবে পালনে করব ঠিক এখন বলতে পারব না। আগামীতে আমরা আরও জেনে বলতে পারব।’