ঢাকা শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


রাষ্ট্রীয় পদক পেলেন ফায়ারের ৩৭ জন


৭ নভেম্বর ২০২১ ০৯:৫৪

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৪:১২

৩৭ ফায়ার ফাইটার পেলেন রাষ্ট্রীয় পদক

মুজিব বর্ষে শপথ করি, দুর্যোগে জীবন-সম্পদ রক্ষা করি’ এই প্রতিপাদ্য সামনে রেখে গত ৪ নবেম্বর থেকে সারা দেশে শুরু হয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ। এ বছর এ বিশেষ সপ্তাহে ৩৭ কর্মকর্তা-কর্মচারীকে রাষ্ট্রীয় পদক দেওয়া হয়েছে।

শনিবার (৬ নবেম্বর) বেলা ১১টায় এর সমাপনী দিনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে বীররত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত ৩৭ জন কর্মকর্তা-কর্মচারীকে পদক পরিয়ে দেন।

এতে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রি. জেনারেল মো. সাজ্জাদ হোসাইন।

প্রধান অতিথি হিসেবে অভিবাদন গ্রহণের পর বীররত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর রাষ্ট্রীপদকপ্রাপ্ত ৩৭ জন কর্মকর্তা-কর্মচারীকে পদক পরিয়ে দেন সচিব মো. মোকাব্বির হোসেন।

অনুষ্ঠানে তিনি ফায়ার সার্ভিস সপ্তাহ উদযাপন সফলভাবে সম্পন্নের জন্য সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান। এ সময় তিনি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের বিভিন্ন অর্জন তুলে ধরেন এবং তাদের সেবাকাজে সন্তোষ প্রকাশ করেন।

অনুষ্ঠানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ সফল করায় সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান অধিদপ্তরের মহাপরিচালক ব্রি. জেনারেল মো. সাজ্জাদ হোসাইন।

উল্লেখ্য, সারা দেশে অগ্নি নিরাপত্তা জোরদার করতে সবার মধ্যে সচেতনতা এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কার্যক্রমে জনসম্পৃক্ততা বাড়ানোর লক্ষ্যে প্রতিবছরের ন্যায় এ বছরও ফায়ার সার্ভিস সপ্তাহ উদযাপন করা হয়। ৪ থেকে ৬ নবেম্বর পর্যন্ত দেশজুড়ে এ উপলক্ষে মহড়া ও গণসংযোগ, ক্রোড়পত্র প্রকাশ, যান্ত্রিক শোভাযাত্রা, লিফলেট ও পোস্টারসহ নানা প্রচারপত্র বিতরণ এবং বিভিন্ন পোশাকশিল্প প্রতিষ্ঠানসহ অন্যান্য শিল্প প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।

বর্তমান সরকার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে অপারেশনাল কাজে দুঃসাহসিক অবদানকে উৎসাহিত করতে রাষ্ট্রীয় পদকের সংখ্যা ও সম্মানি বাড়িয়েছে। প্রতি বছর সর্বোচ্চ ৫০ জনকে এ পদক দেওয়ার সুযোগ রয়েছে।