ঢাকা বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


মগবাজার বিস্ফোরণ: এত বিকট শব্দ আগে কেউ শোনেনি


২৮ জুন ২০২১ ০৫:৫৩

আপডেট:
২ মে ২০২৪ ০৫:৩৩

ঢাকার মগবাজার ওয়ারলেস গেটে বিকট বিস্ফোরণে অন্তত সাতজন নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্র জানায়, সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মগবাজার ওয়্যারলেস এলাকায় এ বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে সময় বিকট শব্দ হয়। এই সময় পুরো এলাকায় ছড়িয়ে পড়ে আতঙ্ক। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট তাৎক্ষণিক ঘটনাস্থলে ছুটে আসে।

প্রত্যক্ষদর্শীদের সবাই বলছেন, এত বিকট শব্দ আগে কেউ শোনেনি। প্রচণ্ড বিস্ফোরণের শব্দ সবাই শুনেছেন। এরপরই তারা বিভিন্ন ভবনের কাচ ঝুর ঝুর করে ভেঙে পড়তে দেখেন। সড়কে ওই সময়ে থাকা বেশ কয়েকটি বাসও ক্ষতিগ্রস্ত হয়।

আবদুর রহমান নামে এক চা বিক্রেতা জানান, ৭৯ আউটার সার্কুলার রোডের শর্মা হাউস ভবনের নিচ তলায় হঠাৎ বিস্ফোরণ ঘটে। এত জোরে বিস্ফোরণ হয়েছে তাতে মনে হয়ে হয়েছে জঙ্গিরা হামলা করেছে। ভবনটির নিচ তলাটি চূর্ণবিচূর্ণ হয়ে গেছে। বিস্ফোরণের মাত্রা এত শক্তিশালী ছিল প্রায় ৩০ গজ দুরে থাকা আড়ং শোরুমে পর্যন্ত আঘাত করে। আড়ংয়ের জানালার গ্লাস ভেঙে চুরমার হয়ে যায়। তা ছাড়া রাস্তায় চলাচলরত অবস্থায় অন্তত ১৫-১৬টি বাস ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে যাত্রী ও পথচারীরা বেশি আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে মগবাজার কমিউনিটি হাসপাতাল ও ঢামেকে নিয়ে যায় পথচারী, পুলিশ ও ফায়ার সার্ভিসের লোকজন। আহতদের চিৎকারে আশপাশের পরিবেশ ভারী হয়ে উঠে।

কয়েকজন প্রত্যক্ষদর্শী জানান, তিনতলা একটি ভবনের নিচতলার শর্মা হাউস নামের রেস্টুরেন্টে গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয় বলে মনে হচ্ছে। পাশাপাশি ভবনের বিদ্যুতের জেনারেটরেও বিস্ফোরণ ঘটে। এ সময় রাস্তায় যানজটে আটকে থাকা বাসসহ কয়েকটি যানবাহনে প্রায় আগুন ধরে যায়। বাসগুলোর দরজা-জানালা পুড়ে গেছে। জানালার গ্লাসগুলো ভেঙে চুরমার হয়ে গেছে।

বলাকা পরিবহনের চালক মো. মিঠু মিয়া জানান, ‘বিস্ফোরণটি বিকট শব্দের ছিল। আগুনের ঝলকানিও দেখছি। অনেকে আহত হয়েছেন। রক্তাক্ত অবস্থায় তাদের হাসপাতালে নিতে দেখেছি। ফায়ার সার্ভিস এসে আগুন নেভায়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দপ্তরের কন্ট্রোল রুমের ডিউটি অফিসার এরশাদ হোসেন বলেন, ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের একটি অ্যাম্বুলেন্সসহ ১৩টি ইউনিট কাজ করছে।

তিনি বলেন, প্রথমে আমরা ওই ভবনে এসি বিস্ফোরণ হওয়ার খবর পাই। পরে আবার অনেকে ফোন করে জানিয়েছেন, গাড়ির সিলিন্ডার বিস্ফোরণ হয়েছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক দেবাশীষ বর্ধন বলেন, সেখানে একটি ভবন প্রায় ধসে পড়েছে। এমন খবর পাওয়ার পর আমাদের সদস্যরা সেখানে গেছে। সেখানে কয়েকজন আটকা পড়ার খবরও পেয়েছি। আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

রমনা থানার ডিউটি অফিসার এসআই আবুল খায়ের বলেন, বিস্ফোরণের পর পুলিশের বেশ কয়েকটি টিম ঘটনাস্থলে কাজ করছে। তিন তলা ভবনটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ফায়ার সার্ভিস।