ঢাকা মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


নায়িকা বুবলির ভাই দ্বিতীয় বারের ঢাবির ঘ ইউনিট পরীক্ষায় অনুপস্থিত


২০ নভেম্বর ২০১৮ ০১:১৮

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ২০:৩৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটে অনুষ্ঠিত হওয়া প্রথম পরীক্ষায় রেকর্ড মার্ক পেয়ে প্রথম হওয়া নায়িকা বুবলির ভাই দ্বিতীয় বার অনুষ্ঠিত পরীক্ষায় অংশ নেন নি। এছাড়াও ২ হাজার ২শ ৮২ জন এ পরীক্ষায় অংশ নেয়নি বলে জানা গেছে।

ফল প্রকাশের পর জাহিদ হাসান আকাশের রোল নাম্বার দিয়ে ফলাফল দেখতে গেলে অনুপস্থিত দেখায়।

ঘ ইউনিটের প্রথম পরীক্ষায় অনুসন্ধানে দেখা যায়, ঘ ইউনিটে মেধা তালিয়ায় ১০০ ক্রমের মধ্যে থাকা ৭০ জনের বেশি শিক্ষার্থী তাদের নিজ নিজ অনুষদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হননি।

জাহিদ হাসান আকাশ ব্যবসায় শিক্ষা শাখা থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন। গত ১২ অক্টোবর তিনি ঢাবির সমাজ বিজ্ঞান অনুষদে ভর্তির জন্য ঘ ইউনিটে পরীক্ষা দেন। সেখানে ব্যবসায় শাখা বিভাগে প্রথম স্থান অধিকার করেছেন। অথচ ব্যবসায় শিক্ষা শাখার এই শিক্ষার্থী বাণিজ্য অনুষদে ভর্তির জন্য দেওয়া গ ইউনিটের পরীক্ষায় ফেল করেছিলেন।

গত ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত ঢাবির গ ইউনিটের পরীক্ষায় তিনি বাংলায় পেয়েছিলেন ১০.৮ ইংরেজিতে পেয়েছিলেন ২.৪০। অথচ এই শিক্ষার্থী ঘ ইউনিটের পরীক্ষায় বাংলায় ৩০ এর মধ্যে ৩০, ইংরেজিতে ৩০ এর মধ্যে ২৭.৩০ পেয়েছেন।

ব্যবসায় শিক্ষা শাখা থেকে উচ্চ মাধ্যমিক পাস করে আসা এই শিক্ষার্থী ঢাবির গ ইউনিটের ভর্তি পরীক্ষায় সর্বমোট ১২০ নম্বরের মধ্যে পেয়েছিলেন ৩৪.৩২। অথচ মাত্র এক মাসের ব্যবধানে ঘ ইউনিটের পরীক্ষায় মোট ১২০ নম্বরের মধ্যে তিনি ১১৪.৩০ পেয়ে সম্মিলিত মেধা তালিকার বাণিজ্য শাখায় প্রথম স্থান অধিকার করেছেন।

বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, গত ২০ বছরে ১২০ এর মধ্যে ১১৪.৩০ কেউ পায়নি। এছাড়া ঘ ইউনিটে বাণিজ্য শাখায় যিনি দ্বিতীয় স্থান অধিকার করেছেন ১২০ এর মধ্যে তিনি পেয়েছেন ৯৮.৪০। মেধাক্রম প্রথম থেকে দ্বিতীয় এর ব্যবধান নজিরবিহীন।

এদিকে, আজ সোমবার ঢাবির নিজস্ব ওয়েবসাইটে ঘ ইউনিটের ফল প্রকাশ করা হয়। ঘোষিত ফলাফলে পাশ করেছে ৬১.১ শতাংশ। গত শুক্রবার অনুষ্ঠিত এই পরীক্ষায় ১৬ হাজার হাজার ১৮১ জন ভর্তিচ্ছু অংশ নেয়। এর মধ্যে পাস করে ৯ হাজার ৮৮৬ জন। ঘ ইউনিটের অধীনে আসন রয়েছে ১ হাজার ৬১৫টি। এতো সংখ্যক শিক্ষার্থী আগে কোনো ইউনিটেই পাশ করেনি।

পরীক্ষার বিস্তারিত ফলাফল বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে। এছাড়া DU GHA লিখে পরীক্ষার রোল নম্বর দিয়ে নম্বর থেকে ১৬৩২১ এ এসএমএস করেও ফল জানা যাবে।

আগামী ২০ নভেম্বর হতে ২৭ নভেম্বর পর্যন্ত উত্তীর্ণরা নির্ধারিত ওয়েবসাইটে পছন্দের তালিকা পূরণ করতে পারবে। আগামী ৩ ডিসেম্বর বিকেল ৩টায় ওয়েবসাইটে ভর্তির মনোনয়ন দেওয়া হবে এবং সাক্ষাৎকারের তারিখও দেওয়া হবে বলে ডিন অফিস জানিয়েছে।

কোটায় আবেদনকারী উত্তীর্ণ ভর্তিচ্ছুরা কোটার ফরম ২০ নভেম্বর থেকে হতে ২৭ নভেম্বরের মধ্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে ফরম সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে।

উল্লেখ্য, গত ১২ অক্টোবর প্রথম দফায় ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঘোষণাও করা হয় ফলাফল। সেসময় পরীক্ষার প্রশ্ন ফাঁস হওয়ায় ফল বাতিলের দাবি করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠন। পরে চাপের মুখে ঘোষিত ফল বাতিল করে পুন:পরীক্ষা নেয় কর্তৃপক্ষ।