ঢাকা রবিবার, ৫ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


সশস্ত্র বাহিনী দিবসের একটি ছবি নিয়ে ভুল প্রচারণা


২৩ নভেম্বর ২০১৮ ০৯:১৭

আপডেট:
৫ মে ২০২৪ ২০:০১

গতকাল ২১ নভেম্বর সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে সেনাকুঞ্জে আয়োজিত অনুষ্ঠানের একটি ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এবং অনেকে সেটি বিশ্বাস করে শেয়ার দিচ্ছেন। ছবিটি পোস্ট করে যে দাবি করা হচ্ছে প্রকৃতপক্ষে তা সঠিক নয়।

একটি ফেসবুক পোস্ট থেকে ছবিটির ক্যাপশনে যা লেখা হয়েছে তা হুবহু তুলে ধরছি--

‍"তিন বাহিনীর প্রধান না হয় সারিবদ্ধভাবে দাঁড়াল ভালো কথা। ঠিক একদম পিছনে সিংলা কি করে জাতী জানতে চায়? কোন বাহিনীর প্রধান হয়ে কাজ করছে ভারতের রাষ্ট্রদূত।"

দেখুন কয়েকটি পোস্টের স্ক্রিনশট--


প্রকৃতপক্ষে এই ছবিতে যে ব্যক্তিকে ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা বলে চিহ্নিত করা হচ্ছে তিনি হলেন প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক।

ভিন্ন এঙ্গেল থেকে একই ছবি দেখলে স্পষ্ট হবে--

ছবি সূত্র: আইএসপিআর

এই ছবির সবুজ চিহ্নিত ব্যক্তিকেই উপরের ছবিতে ‘ভারতের রাষ্ট্রদূত’ বলে দাবি করা হচ্ছে, কিন্তু বাস্তবে তিনি তারেক আহমেদ সিদ্দিক। তারেক আহমেদ সিদ্দিক ও ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রিংলার দুটি পোট্রেইট ছবি পাশাপাশি নিচে দেয়া হলো তাদের চেহারা স্পষ্টভাবে বুঝার জন্য--

অবশ্য শ্রিংলা ও তারেক সিদ্দিকের চেহারায় (উপরের ছবিটি লক্ষ্য করুন) কিছুটা সাদৃশ্য রয়েছে, তার সাথে দূর থেকে তোলা ছবির অস্পষ্টতা যোগ হয়ে এই বিভ্রান্তি তৈরি হয়ে থাকতে পারে।---বিডিফ্যাক্টচেক থেকে নেয়া