ঢাকা মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ২রা আশ্বিন ১৪৩১


ময়মনসিংহের ভালুকায় কারখানায় শতাধিক শ্রমিক অসুস্থ


৫ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪৮

আপডেট:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ০০:৫৭

ময়মনসিংহের ভালুকায় এল এস্কোয়্যার লিমিটেড নামের একটি কারখানায় অজ্ঞাত রোগে শতাধিক শ্রমিক অসুস্থ হয়েছে। কারখানাটিতে হঠাৎ করে এতো শ্রমিকের অসুস্থতার কারণ জানা এখনো যায়নি। এ ঘটনায় শ্রমিকদের মাঝে ব্যাপক আতংক ছড়িয়ে পরলে কারখানাটি ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সকালে উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের মাস্টারবাড়ি এলাকায় এল এস্কোয়্যার লিমিটেড
নামের একটি কারখানায় এই ঘটনা ঘটে।

জানাযায় প্রতিদিনের মতো কাজে যোগদানের কিছুক্ষণ পর হঠাৎ, বমি ও অজ্ঞান হয়ে পরে নারী শ্রমিকরা। অসুস্থ শ্রমিকরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও স্থানীয় বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা নিচ্ছেন। এ ব্যাপারে কারখানা কর্তৃপক্ষের কোন বক্তব্য পাওয়া যায়নি। ময়মনসিংহ শিল্প পুলিশ-৫এর এসপি মিজানুর রহমান জানান, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। কিছু সংখ্যক শ্রমিক অসুস্থ হয়েছে তবে এখনো কোন শ্রমিকের মৃত্যুর খবর পায়নি।

ভালুকা উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. হাসানুল হোসেন জানান, এলস্কোয়্যার নামে কারখানার ৩১ জনকে চিকিৎসা দেয়া হয়েছে। তন্মধ্যে ২৪ জনকে চিকিৎসা শেষে ছেড়ে দিয়ে বাকীদের ভর্তি রাখা হয়েছে এবং তারাও আশংকা মুক্ত। অসুস্থরা গণ মনস্তাত্ত্বিক রোগে আক্রান্ত হয়েছে বলেও তিনি জানান।

স্থানীয় মাস্টারবাড়ি পপুলার হসপিটালে ২৭ জন এবং স্থানীয় আরও কয়েকটি ক্লিনিক কয়েকজনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে বলে জানা গেছে। তবে কারখানা কর্তৃপক্ষ এবিষয়ে কথা বলতে অস্বীকৃতি জানায়।