ঢাকা বুধবার, ২৪শে জুলাই ২০২৪, ১০ই শ্রাবণ ১৪৩১


জেলা প্রশাসনের উদ্যোগে কোরবানীর পশুর চামড়া সংগ্রহ, সংরক্ষণ ও বিপণন বিষয়ক প্রশিক্ষণ


১৪ জুন ২০২৪ ০১:৪৫

আপডেট:
২৪ জুলাই ২০২৪ ২১:৫৮

জেলা প্রশাসনের উদ্যোগে কোরবানীর পশুর চামড়া সংগ্রহ, সংরক্ষণ ও বিপণন বিষয়ক

আসন্ন পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে জেলা প্রশাসন ঢাকা জেলার পাচটি উপজেলার মাদ্রাসার শিক্ষক,মসজিদের ঈমাম ও কাচা চামড়া সংশ্লিষ্টদের দের কাচা চামড়ার গুনগত মান বজায় রেখে গরু জবাই,চামড়া সংগ্রহ,সংরক্ষন ও পরিবহন বিষয়ক প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে।

এর অংশ হিসেবে আজ জেলার দোহার, নবাবগঞ্জ ও ধামরাই উপজেলায় প্রশিক্ষণ আয়োজন করা হয়। চামড়া শিল্পের সাথে জড়িত বিশেষজ্ঞগণ  প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ পরিচালনা করেন।ঈদের পূর্বেই জেলার অপর দুইটি উপজেলায় প্রশিক্ষণ আয়োজন করা হবে। 

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি খাত ও দেশের গুরুত্বপূর্ণ জাতীয় সম্পদ চামড়া।   প্রক্রিয়াজাত চামড়া, পাদুকা ও চামড়াজাত পণ্য বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ ও সম্ভাবনাময় রপ্তানি আয়ের উৎস। 

আর এ শিল্পের  অন্যতম কাচামাল চামড়া।  আর দেশীয় চামড়া শিল্পের কাচামাল কাচা চামড়ার অন্যতম উৎস পবিত্র ঈদ উল আযহা।  সার্বিক বিবেচনায় সরকার কাচা চামড়া সংগ্রহ, সংরক্ষণ ও বাজার ব্যবস্থাপনার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে।

এরই ধারাবাহিকতায় জেলা প্রশাসক ঢাকার বিশেষ উদ্যোগে জেলার সকল উপজেলায় এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। কোরবানির পশুর চামড়া সংগ্রহ ও সংরক্ষণের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন মাদ্রাসা শিক্ষক, ঈমাম, অন্যান্যদের নিয়ে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

জেলা প্রশাসনের উদ্যোগে কোরবানীর পশুর চামড়া সংগ্রহ, সংরক্ষণ ও বিপণন বিষয়ক প্রশিক্ষণ

আসন্ন পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে জেলা প্রশাসন ঢাকা জেলার পাচটি উপজেলার মাদ্রাসার শিক্ষক,মসজিদের ঈমাম ও কাচা চামড়া সংশ্লিষ্টদের দের কাচা চামড়ার গুনগত মান বজায় রেখে গরু জবাই,চামড়া সংগ্রহ,সংরক্ষন ও পরিবহন বিষয়ক প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। এর অংশ হিসেবে আজ জেলার দোহার, নবাবগঞ্জ ও ধামরাই উপজেলায় প্রশিক্ষণ আয়োজন করা হয়।

চামড়া শিল্পের সাথে জড়িত বিশেষজ্ঞগণ প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ পরিচালনা করেন।ঈদের পূর্বেই জেলার অপর দুইটি উপজেলায় প্রশিক্ষণ আয়োজন করা হবে।

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি খাত ও দেশের গুরুত্বপূর্ণ জাতীয় সম্পদ চামড়া। প্রক্রিয়াজাত চামড়া, পাদুকা ও চামড়াজাত পণ্য বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ ও সম্ভাবনাময় রপ্তানি আয়ের উৎস। আর এ শিল্পের অন্যতম কাচামাল চামড়া।

আর দেশীয় চামড়া শিল্পের কাচামাল কাচা চামড়ার অন্যতম উৎস পবিত্র ঈদ উল আযহা। সার্বিক বিবেচনায় সরকার কাচা চামড়া সংগ্রহ, সংরক্ষণ ও বাজার ব্যবস্থাপনার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে।

এরই ধারাবাহিকতায় জেলা প্রশাসক ঢাকার বিশেষ উদ্যোগে জেলার সকল উপজেলায় এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

কোরবানির পশুর চামড়া সংগ্রহ ও সংরক্ষণের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন মাদ্রাসা শিক্ষক, ঈমাম, অন্যান্যদের নিয়ে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।