ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


রাজধানীর সম্মেলন হওয়া জবিসহ সব ইউনিটের কমিটি করার নির্দেশ!


১৪ জুলাই ২০২১ ০৮:২৯

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০০:৫৪

মঙ্গলবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে ছাত্রলীগকে দেখভাল করার দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতাদের সঙ্গে ছাত্রলীগের কেন্দ্রীয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, মহানগর উত্তর ও দক্ষিণ শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকদের সঙ্গে এই বৈঠক অনুষ্ঠিত হয়। 

মঙ্গলবার বিকাল পাঁচটার পরে শুরু হওয়া এই বৈঠক চলে সন্ধ্যা সাতটা পর্যন্ত। বৈঠক সূত্রে জানা গেছে, রাজধানী ঢাকায় সম্মেলন হওয়া সাংগঠনিক শাখাগুলোর কমিটি গঠনে কেন্দ্রীয় ছাত্রলীগকে তাগাদা দিয়েছেন আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা। তবে ছাত্রলীগের দুই শীর্ষ নেতা আরও কিছু সময় চেয়েছেন।

বৈঠকে উপস্থিত এক নেতা বলেন, ছাত্রলীগের নেতাদের দিক নির্দেশনামূলক পরামর্শ দেন আওয়ামী লীগ নেতারা। তারা সম্মেলন হওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইডেন কলেজ কবি নজরুল সোরাওয়ার্দী কলেজসহ কমিটি গঠনের কথা বলেছেন। এছাড়া দীর্ঘদিন ধরে ঝুলে থাকা ঢাকা কলেজসহ রাজধানীতে যেসব কমিটি হয়নি সেগুলো গঠনের তাগাদা দেন।

ওই নেতা আরও বলেন, এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল কমিটিগুলো করার বিষয়ে বলেছেন নেতারা। এসময় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও লেখক ভট্টাচার্য বলেন, করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এসব শাখার শিক্ষার্থীরা বাড়িতে রয়েছেন। তাই কমিটিগুলো সম্ভব হচ্ছে না।

জানা গেছে. বিষয়টি নিয়ে ছাত্রলীগ নেতাদের আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলাপ আলোচনার করার পরামর্শ দেন কেন্দ্রীয় নেতারা।

বৈঠকে উপস্থিত আরেক নেতা বলেন, আমাদেরকে ছাত্রলীগের সিনিয়র ভাইদের থেকে সহযোগিতা নিয়ে করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের ত্রাণ সহায়তা দেওয়ার জন্য বলা হয়েছে। এসময, সামাজিক যোগাযোগমাধ্যমসহ গণমাধ্যম ছাত্রলীগকে অসহযোগিতা করছে বলে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগ উত্থাপন করেছেন সংগঠনটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য্য। মঙ্গলবার (১৩ জুলাই) এক বৈঠকে কেন্দ্রীয় নেতাদের কাছে এই অভিযোগ করেন ছাত্রলীগের শীর্ষ নেতারা।

জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম  বলেন, ছাত্রলীগের নেতাদের করোনায় মানুষদের সচেতনা সৃষ্টি করার জন্য নির্দেশনা দিয়েছি আমরা। তাছাড়া বেশকিছু সাংগঠনিক নির্দেশনা দেওয়া হয়েছে ছাত্রলীগ নেতাদের।

তিনি আরও বলেন, ছাত্রলীগের সাংগঠনিক রাজনীতি নিয়ে আলোচনা হয়েছে। তাদেরকে বলা হয়েছে, মেয়াদোত্তীর্ণ জেলা কমিটিগুলো সম্মেলন করে কমিটি দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, আফজাল হোসন, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃনাল কান্তি দাস, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় সদস্য ইকবাল হোসেন অপু, শাহাবুদ্দিন ফরাজি।